ঘূর্ণিঝড় সিত্রাং: তিন বিভাগে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

অক্টোবর ২৫ ২০২২, ০০:৩৭

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের কারণে চট্টগ্রাম, বরিশাল এবং খুলনা বিভাগের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। সোমবার (২৪ অক্টোবর) শিক্ষা মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়েছে।

একই সঙ্গে ওই তিন বিভাগের শিক্ষাপ্রতষ্ঠানগুলোকে আশ্রয় কেন্দ্র হিসেবে ব্যবহারের নির্দেশনা দেওয়া হয়েছে। যে সব শিক্ষাপ্রতিষ্ঠান আশ্রয় কেন্দ্র হিসেবে ব্যবহৃত হবে, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সেখানে পাঠদানও বন্ধ থাকবে।

এদিকে আবহাওয়া অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে ১৭৫ কি.মি. কক্সবাজার থেকে ১৭৫ কি.মি. মোংলা থেকে ১৪০ কি.মি. এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৫৫ কি.মি. দূরে অবস্থান করছে ঘূর্ণিঝড় সিত্রাং। মধ্যরাতেই উপকূলের জেলাগুলো অতিক্রম করতে পারে এটি।

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে সাতক্ষীরায় স্বাভাবিক জোয়ারের চেয়ে নদনদীর পানি ৩ থেকে ৪ ফুট বৃদ্ধি পেয়েছে। মধ্য রাত থেকে বৃষ্টিপাত ও দমকা হাওয়া আরও বাড়বে। এর ফলে উপকূলীয় এলাকা থেকে মানুষকে ইতোমধ্যে নেওয়া হয়েছে বিভিন্ন আশ্রয়কেন্দ্রে।

সিত্রাংয়ের প্রভাবে খুলনায় মধ্যরাতে জলোচ্ছ্বাসের শঙ্কা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। সেইসাথে উপকূলীয় অঞ্চলে ভারী বৃষ্টিপাতের সাথে দমকা বাতাসের গতিবেগ বাড়ছে। সারাদিনের ভারী বৃষ্টিতে নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। আতংকে সাইক্লোন শেল্টারে আশ্রয় নিতে শুরু করেছে মানুষ। দমকা বাতাসে গাছ উপড়ে নড়াইলে এক নারীর মৃত্যুর খবর পাওয়া গেছে।