গোয়াইনঘাটে ভুল চিকিৎসায় শিশুর মৃত্যু

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জানুয়ারি ১৭ ২০২২, ১৭:৫৮

তানজিল হোসেন, গোয়াইনঘাট থেকে: সিলেটের গোয়াইনঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভুল চিকিৎসায় আড়াই মাসের আবু ফুয়াদ নামের এক শিশুর মৃত্যু হয়েছে বলে অভিযোগ করেছেন ওই শিশু পরিবার। ভুল চিকিৎসায় শিশু মৃত্যুর খবর পেয়ে তাৎক্ষণিক স্বাস্থ্য কমপ্লেক্স পরিদর্শন করেন গোয়াইনঘাট থানার তদন্ত কর্মকর্তা ওমর ফারুক সহ পুলিশ সদস্যরা। মৃত শিশু উপজেলার পিরিজপুর গ্রামের শফিকুল ইসলামের পুত্র।

আজ (সোমবার) সকাল সাড়ে ১১টায় নিউমোনিয়া আক্রান্ত হওয়ায় ওই শিশুকে ভর্তি করেন স্বজনরা। ভর্তির পর জরুরি বিভাগে কর্তব্যরত ডাক্তার না থাকায় ওই শিশুর চিকিৎসা দিচ্ছিলেন মেডিকেল এসিস্ট্যান্ট ও নার্স সদস্যরা, যার ফলে ভুল চিকিৎসায় শিশুটির মৃত্যু হয়েছে বলে অভিযোগ তুলেছেন স্বজনরা। এদিকে বিষয়টি নিয়ে তাৎক্ষণিক উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ রেহান উদ্দিনের দপ্তরে সমঝোতার বৈঠক করা হয়। এতে ডাঃ মোঃ রেহান উদ্দিন বিষয়টিকে সবর করার অনুরোধ জানিয়ে বলেন, সুনির্দিষ্ট অভিযোগ পেলে আইনি সহযোগিতা সহ পারিপার্শ্বিক সব ধরণের সহযোগিতার আশ্বাস প্রদান করেন। তবে তিনি জানান, ভুল চিকিৎসা নয় শিশুকে সঠিক চিকিৎসাই দেওয়া হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন পূর্ব জাফলং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা লুৎফুর রহমান লেবু, গোয়াইনঘাট থানার তদন্ত কর্মকর্তা ওমর ফারুক, উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক সুভাষ চন্দ্র পাল ছানা ও সমাজসেবক লুৎফুর রহমান সহ থানা পুলিশের সদস্যবৃন্দ। লুৎফুর রহমান লেবু বলেন, সুনির্দিষ্ট অভিযোগ দিলে আমরা এর বিহিত ব্যবস্থা গ্রহণ করবো। তিনি বলেন, এটিকে কোন ভাবে এড়িয়ে যাবার সুযোগ নেই।

এদিকে শিশুপুত্র আবু ফুয়াদের মৃত্যুতে স্বাস্থ্য কমপ্লেক্সের বারান্দায় কান্নায় ভেঙে পড়েন স্বজনরা। শিশুর স্বজনরা জানান, ভুল চিকিৎসায় মৃত্যু হয়েছে এমন কথা শুনার পর তড়িঘড়ি করে দু’তলায় আরেকটি নতুন ব্যবস্থাপত্র বানিয়ে তাদের হাতে দেওয়া হয়েছে এমনটিও অভিযোগ করেছেন তারা। পিরিজপুর গ্রামের ইসলাম বলেন, হাসপাতালে ডাক্তারদের সময় মতো পাওয়া যায় না, নার্স দিয়ে চিকিৎসা দেওয়া হয়। ছাত্রলীগ নেতা ডালিম বলেন, ডাক্তারদের দায়িত্বে অবহেলার কারণেই আজকে আমার ভাইটির মৃত্যু হয়েছে। তিনি এর সুষ্ঠু বিচার দাবি করেন।

উল্লেখ্য, গোয়াইনঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অনিয়ম, অব্যবস্থাপনা নিয়ে দীর্ঘদিন থেকে এলাকাবাসী অভিযোগ করে আসছেন কিন্তু কর্তৃপক্ষের যথাযথ তত্বাবধানের অভাবে একেরপর এক ঘটনা ঘটছে বলে সচেতন মহল মনে করছেন।