গোয়াইনঘাটে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ক্ষমতায়ন বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

একুশে জার্নাল

একুশে জার্নাল

আগস্ট ১০ ২০২২, ২০:১৬

তানজিল হোসেন, গোয়াইনঘাটঃ সিলেটের গোয়াইনঘাটে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ক্ষমতায়ন ও বাংলাদেশের উন্নয়ন প্রক্রিয়ায় সক্রিয় অংশগ্রহণ প্রকল্পের আওতায় ইউরোপিয়ান ইউনিয়ন ও খ্রিস্টান এইড এর যৌথ অর্থায়নে ৩দিন ব্যাপী এডভোকেসি প্রশিক্ষণ আজ বুধবার সম্পন্ন হয়েছে।

গত ৮ আগস্ট উপজেলার গোয়াইনঘাট প্রেস ক্লাব মিলনায়তনে ৩দিন ব্যাপী এই প্রশিক্ষণ শুরু হয়। এডভোকেসি নেটওয়ার্ক সদস্যদের জন্য মানবাধিকার, গণতন্ত্র, সুশাসন, নারীর ক্ষমতায়ন ও এডভোকেসি বিষয়ের উপর এই প্রশিক্ষণের আয়োজন করে ওয়েভ ফাউন্ডেশন। তিনদিন ব্যাপী প্রশিক্ষণেন সমাপনী দিনে উপজেলা এডভোকেসি কমিটির সভাপতি সাংবাদিক আব্দুল মালিকের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক নজরুল ইসলামের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গোয়াইনঘাট উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মোছাঃ আফিয়া বেগম। এ ছাড়াও প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডাঃ সাইদুল ইসলাম, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা জহিরুল হক, মহিলা বিষয়ক কর্মকর্তা তাসলিমা, ওয়েব ফাউন্ডেশনের ডিভিশনাল ফ্যাসিলিটর শাহজাহান মিয়া, ডিভিশনাল এসিস্ট্যান্ট ফ্যাসিলিটর সাইফুর রহমান চৌধুরী ও বন্ধু ফাউন্ডেশনের চেইঞ্জ এজেন্ট মাহফুজ আলম প্রমুখ। ৩ দিনের এই প্রশিক্ষণে উপজেলার বিভিন্ন শ্রেণি-পেশার প্রায় ৩০জন পুরুষ ও মহিলা অংশগ্রহণ করেন।

প্রশিক্ষণ থেকে জানানো হয়, পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ক্ষমতায়ন ও বাংলাদেশের উন্নয়ন প্রক্রিয়ায় সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে প্রান্তিক সকল শ্রেণির মানুষের জন্য বৈষম্যহীন সমাজ প্রতিষ্ঠায় উদ্বুদ্ধ করার মধ্য দিয়ে কল্যাণ নিশ্চিত করা। পাশাপাশি এসব মানুষের মধ্যে সরকারের কর্মতৎপরতা সম্পর্কে সঠিক তথ্য পৌঁছে দিতে হবে এবং সরকারের সকল উন্নয়ন আরোও ত্বরান্বিত করতে হবে।