গুগল ম্যাপেই মিলবে করোনার পরিসংখ্যান

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

অক্টোবর ০১ ২০২০, ১৩:৫১

নিজেদের ম্যাপস অ্যাপের জন্য কোভিড-১৯ সম্পর্কিত বেশকিছু ফিচার নিয়ে এসেছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট গুগল। নতুন এসব ফিচারের মধ্যে রয়েছে মহামারির কারণে সম্ভাব্য ট্রানজিট বিলম্ব, স্থানীয় ব্যবসায়ের ব্যস্ততা, নিকটবর্তী কোভিড-১৯ পরীক্ষাগারের মতো বিষয়।

সম্প্রতি গুগল নতুন আরও একটি ফিচারের ব্যাপারে জানিয়েছে। ম্যাপস ব্যবহারকারী যে স্থানে ভ্রমণ করতে চাচ্ছেন, সে স্থানে নতুন করে কোভিড সংক্রমণের কী অবস্থা তা জানার সুযোগ করে দেবে নতুন ওই ফিচারটি।

ইতোমধ্যেই ম্যাপসের জন্য নতুন লেয়ার প্রকাশ করেছে গুগল। ওই লেয়ারের মাধ্যমে প্রতি এক লাখ মানুষের গড় সাত দিনের ‘কোভিড কেস’ সম্পর্কিত তথ্য জানা সম্ভব হবে। এই তথ্যের পাশাপাশি সংক্রমণ হার বেড়েছে কি না, সে সম্পর্কিত নোটও থাকবে। এসব তথ্যের নির্ভরযোগ্যতার লক্ষ্যে গুগল ম্যাপসের লেয়ার ‘জনস হপকিন্স ইউনিভার্সিটি’, ‘নিউইয়র্ক টাইমস’ এবং ‘উইকিপিডিয়া’ থেকে তথ্য নেবে।

প্রসঙ্গত, গুগল উল্লিখিত তিনটি সূত্রই বিশ্ব স্বাস্থ্য সংস্থা, রাষ্ট্রীয় সরকার এবং এলাকাভিত্তিক হাসপাতাল থেকে কোভিড সম্পর্কিত তথ্য সংগ্রহ করে। ম্যাপসের নতুন লেয়ারটি বিশ্বের ২২০টি দেশেই কাজ করবে। এ সপ্তাহেই আইওএস এবং অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে চলে আসার কথা রয়েছে ফিচারটির।