খেলাফত মজলিস যুক্তরাজ্য শাখার উদ্যোগে শায়খে বাঘা (রহ.) ‘র জীবন ও কর্ম শীর্ষক আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

একুশে জার্নাল

একুশে জার্নাল

ফেব্রুয়ারি ০৮ ২০২২, ০৯:১১

“শায়খুল হাদিস আল্লামা মাসউদ আহমদ (রহ.) স্মরণে জীবন শীর্ষক আলোচনা সভা ও অসুস্থ মাওলানা মঈনুল ইসলামের রোগ মুক্তি কামনায় দোয়া মাহফিল”।

সিলেটের প্রবীন আলেমে দ্বীন, জামেয়া দারুস সুন্নাহ্ গলমুকাপন মাদ্রাসার ছদরে মুহতামিম ও শায়খুল হাদিস ও যুক্তরাজ্য খেলাফত মজলিস লুটন শাখার সভাপতি মুফতী মসরুর আহমদ বুরহানের পিতা আল্লামা শেখ মাসউদ আহমদ বাঘা (রহ.) স্মরণে “জীবন ও কর্ম শীর্ষক” আলোচনা সভা ও দোয়া মহফিল গত ৬ ফেব্রুয়ারী ২০২২, রোজ রবিবার, বিকাল ৫:৩০ ঘটিকায় লন্ডনে জুমের মাধ্যমে অনুষ্ঠিত হয়।

খেলাফত মজলিস যুক্তরাজ্যের সভাপতি মাওলানা সাদিকুর রহমান এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মাওলানা শাহ মিজানুল হকের পরিচালনায় এতে প্রধান অতিথি হিসেবে আলোচনা পেশ করেন, খেলাফত মজলিসের মহাসচিব ড. আহমদ আব্দুল কাদের।

বিশেষ অথিতি ছিলেন কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ও ইউরোপ জোনের পরিচালক, অধ্যাপক মাওলানা আব্দুল কাদির সালেহ ও কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ও ইউরোপ জোনের সহকারী পরিচালক আলহাজ্ব এম এস খান।

প্রধান অথিতি তাঁর বক্তব্যে বলেন, শাইখুল হাদিস আল্লামা মাসউদ আহমদ বাঘা (রহ.) ছিলেন সর্বমহলের সম্মানিত একজন মু্ত্তাকী আলিমে-দ্বীন। তিনি ছিলেন অনেক শাইখুল হাদীসগণের উস্তাদ। আল্লামা বাঘা (রহ.) আল্লাহর হুকুম মোতাবেক ও নবী (সা.) এর আদর্শ অনুকরণের মাধ্যমে তাঁর নিজের জীবন গড়েছিলেন। দীর্ঘ জীবন ক্বোরআন হাদিসের খেদমত করে জীবনের শেষ মুহুর্ত পর্যন্ত দ্বীনের খেদমত করে গেছেন।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, খেলাফত মজলিস যুক্তরাজ্যের সহ সভাপতি মাওলানা মুহাম্মদ শওকত আলী, সহ সভাপতি মুফতী তাজুল ইসলাম, সহ সাধারণ সম্পাদক মাওলানা আ ফ ম শুয়াইব, জমিয়ত নেতা মাওলানা মামুনুন মহিউদ্দীন, লন্ডন মহানগরীর সভাপতি হাফিজ মাওলানা এনামুল হক, মাক্কা শাখার সভপতি মাওলানা মহাম্মদ আলী, লন্ডন সিটির সাধারণ সম্পাদক মাওলানা আনিসুর রাহমান, লুঠন শাখার সভাপতি ও শায়খে বাঘা (রহঃ) এর সাহেবজাদা মুফতী মাসরুর আহমাদ বুরহান, সাধারণ সম্পাদক মুফতী উবায়েদউল্লাহ ও মাওলানা সাইফুদ্দীন মাজনুন প্রমুখ।

এতে আর উপস্তিত ছিলেন, ইউকের সহ সভাপতি ক্বারী আব্দুল মুকিত আজাদ, সহ সাধারণ সম্পাদক মুহাম্মদ আব্দুল করিম উবায়েদ, বায়তুলমাল সম্পাদক মাওলানা তায়ীদুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক হাফিজ মাওলানা কামরুল হাসান খান, লন্ডন সিটির সহ সভাপতি মুফতী আব্দুর রাজ্জাক, প্রশিক্ষন সমপাদক মাওলানা দেলওয়ার হোসাইন, দাওয়া সম্পাদক মাওলানা মোতাসিম বিল্লাহ, প্রচার সম্পাদক মাওলানা আবুল কাশেম, নির্বাহী সদস্য মাওলানা জয়নুল আবেদীন, ক্যামব্রিজ শাখার সভাপতি মাওলানা নোমান উদ্দীন, লুঠন শাখার বায়তুলমাল সম্পাদক মুহাম্মদ জাহেদ আহমদ, মাওলানা নাজমুল ইসলাম, মুহাম্মাদ আজমল খান, মুহাম্মদ রুহুল ইসলাম, মুহাম্মদ মিফতাউর রাহমান, মাওলানা মনির উদ্দীন, আব্দুল বারী প্রমুখ।

দোয়া মাহফিলের শুরুতে ক্বোরআন তেলাওয়াত করেন, লন্ডন সিটি শাখার নির্বাহী সদস্য মাওলানা শাহজাহান।

সভার শেষে সভাপতি মাওলানা সাদিকুর রাহমানের সমাপনী বক্তব্যের পর মোনাজাত পরিচালনা করেন, মাক্কার সভাপতি মাওলানা মুহাম্মদ আলী, তিনি তাঁর মোনাজাতে শায়খুল হাদিস আল্লামা বাঘা (রহ.) এর দরজাত বুলন্দি ও জান্নাতুল ফেরদাউসের সর্বোচ্চ মকাম কামনা করেন এবং খেলাফত মজলিস লন্ডন সিটির সাবেক সহ সভাপতি অসুস্থ মাওলানা মঈনুল ইসলামের রোগ মুক্তি কামনা করে বিশ্ব শান্তির জন্য মহান আল্লাহর নিকট দোয়া করা হয়।