খিদমাহ’র ৬ষ্ঠ বর্ষপূর্তি উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত 

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

আগস্ট ১৩ ২০২২, ১১:১২

মুস্তাকিম আল মুনতাজ: সিলেটের সাড়াজাগানো রক্তদানকারী সেচ্ছাসেবী সংগঠন “খিদমাহ ব্লাড ব্যাংক” এর ৬ষ্ঠ বর্ষপূর্তি উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল সম্পন্ন হয়েছে।

শুক্রবার (১২ আগস্ট) বিকাল ৩ টায় সিলেট উপশহরস্থ সাদারপাড়ায় খিদমাহর কেন্দ্রীয় কার্যালয়ে সংগঠনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান মাওলানা আবদুর রহমান কফিলের সভাপতিত্বে ও সেক্রেটারি মাওলানা আবু সাঈদ ইসহাকের সঞ্চালনায় উক্ত আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে উদ্বোধনী বক্তব্য রাখেন- খিদমাহর উপদেষ্টা ও মারকাযুল হিদায়া সিলেটের নির্বাহী পরিচালক মুফতি নূরুযযামান সাঈদ।

আলোচনা পেশ করেন, জয়েন্ট সেক্রেটারি মাওলানা হিফজুর রহমান, শান্তিগঞ্জ উপজেলা শাখার সহকারী পরিচালক আফসর উদ্দীন, সাবেক জয়েন্ট সেক্রেটারি মাওলানা মুহাম্মাদ মাহবুব রাব্বানী, জামালপুর শাখার (প্রক্রিয়াধীন) মাওলানা সামিউল ইসলাম, সিলেট মহানগর শাখার জুনাইদ আহমদ, গোয়াইনঘাট শাখার সদস্য ইকরামুল হক জাবের সহ খিদমাহ’র সদস্যবৃন্দ।

এসময় বক্তারা বলেন, রক্তদান অনেক বড় মহত কাজ। অনেক সময় এক ব্যাগ রক্তের প্রয়োজনে জীবন হারাতেও হয়। একজন মানুষের জীবন রক্ষা করা সকল মানুষের জীবন রক্ষা করার মত মহত কাজ। বক্তারা খিদমাহ’র বিগত বছরগুলোর সাফল্য ও বহুল কাজের ভূয়সী প্রসংসা করেন। আগামীর দিনগুলো যেনো খিদমাহ তার লক্ষপানে এগিয়ে যায় এজন্য দিকনির্দেশনামূলক আলোচনা পেশ করেন।

বিগত বছরগুলোর কার্যক্রমের রিপোর্ট পেশ করেন সংগঠনের সেক্রেটারি মাওলানা আবু সাঈদ ইসহাক। এ সময় তিনি বলেন, ৬বছরে খিদমাহ প্রায় ৮ হাজার মুমূর্ষ রোগীদের বিনামূল্যে রক্তদান করতে সক্ষম হয়েছে। দেশের বিভিন্ন জেলা উপজেলায় প্রায় ২০০ টির বেশী বিনামূল্যে ফ্রি রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পিং এর আয়োজন করেছে। এবং প্রায় ৩০ হাজারেরও বেশী মানুষের রক্তের গ্রুপ সম্পূর্ণ বিনামূল্যে জানিয়ে দেয়া হয়েছে। পাশাপাশি জনসচেতনতা তৈরির জন্য কাজ তো করে যাচ্ছেই৷

৭ তম বর্ষে পদার্পণের শুভ মুহূর্তে খিদমাহর কাজকে আরো সুসংহত ও গতিশীল করতে খিদমাহ ব্লাড ব্যাংক চলতি আগস্ট মাসকে ‘দাওয়াতী মাস’ হিসেবে গ্রহণ করা হয়েছে বলে জানান খিদমাহর প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান মাওলানা আবদুর রহমান কফিল। এবং সে লক্ষ্যে নিম্নবর্ণিত কর্মসূচি গ্রহণ করা হয়েছে বলেও তিনি জানান।

  • ১. জনসচেতনতা তৈরির লক্ষে লিফলেট বিতরণ।
  • ২. রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পিং
  • ৩. সদস্য/ডোনার সংগ্রহ
  • ৪. আলোচনা সভা ও দোয়া মাহফিল
  • ৫. পরিচিতি বিতরণ
  • ৬. প্রত্যেক শাখাকে আরো মজবুত করার পদক্ষেপ গ্রহণ
  • ৭. সরকারি নিবন্ধনের ব্যবস্থাগ্রহণ।
  • ৮. জনসচেতনতা তৈরির লক্ষ্যে র‍্যালী বের করা।

উল্লেখ্য যে, ২০১৬ সালের ১৩ই আগস্ট খিদমাহ ব্লাড ব্যাংক এর যাত্রা শুরু হয়।