খালিয়াজুরীতে করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে প্রশাসনের সচেতনতামূলক অভিযান

একুশে জার্নাল

একুশে জার্নাল

মার্চ ২৮ ২০২০, ২৩:২০

অমৃত চন্দ্র দাস (নেত্রকোনা) প্রতিনিধি : নেত্রকোনা জেলার খালিয়াজুরী উপজেলায় মেন্দিপুর ইউনিয়নে ২৮ মার্চ শনিবার সকাল ৬:৩০ মিনিট থেকে খালিয়াজুরী উপজেলার নির্বাহী অফিসার জনাব এ এইচ এম আরিফুল ইসলাম এর নেতৃত্বে সচেতনতামূলক অভিযান পরিচালনা করা হয়।

এ সময় করোনাভাইরাসের বিস্তার ঠেকানোর পদক্ষেপ হিসাবে সামাজিক দূরত্ব বজায় রাখা এবং স্বেচ্ছায় নিজেকে আলাদা করে রাখার পরামর্শ দেন তিনি।

তিনি বলেন, এই করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে এটাই প্রথম করণীয় কাজ । কোন জরুরী কারণ ছাড়া বাহিরে না আসার অনুরোধ করেন এবং মুদি, কাঁচা মাল ও ঔষধের দোকান ছাড়া অন্য সব দোকান বন্ধ রাখার নির্দেশ দেন।

রাস্তায় বাজারে যেখানেই যাকে পাওয়া যাচ্ছে সেখানেই তাকে বোঝানোর চেষ্টা করছে উপজেলা নির্বাহী অফিসারের নেতৃত্বে থাকা অভিযানের অন্য সদস্যরা। এমনকি অভিযানে থাকা পুলিশ সাংবাদিকরাও সাধারন মানুষকে সচেতনতামূলক নির্দেশনা দেন।

খালিয়াজুরী উপজেলা নির্বাহী অফিসার জনাব এ এইচ এম আরিফুল ইসলাম আরো বলেন, সামাজিক দূরত্ব বজায় রাখা খুবই জরুরি, কারণ আক্রান্ত কেউ হাঁচি কাশি দিলে তার সূক্ষ্ম থুতুকণা যাকে ইংরেজিতে ‘ড্রপলেট’ বলা হয় তা বাইরে বাতাসে ছড়িয়ে পড়ে। এই ড্রপলেটের মধ্যে ঠাসা থাকে ভাইরাস।

যেসব জায়গায় এই কণাগুলো পড়ছে সেসব জায়গা যদি আপনি হাত দিয়ে স্পর্শ করেন এবং তারপর আপনার সেই অপরিষ্কার হাত আপনি মুখে দেন অথবা খুব কাছ থেকে সেই কণাগুলো নি:শ্বাসের মধ্যে দিয়ে আপনার শরীরে ঢোকে, আপনি সংক্রমিত হবেন। তবে আপনি যদি অন্য ব্যক্তিদের সঙ্গে বেশি সময় না কাটান, অন্যদের খুব কাছে না যান, আপনার সংক্রমিত হবার সম্ভাবনাও কমবে।