‘কাঁচা বাদাম’-এর সুরে রোজার গান; বিতর্কে পাকিস্তানি শিল্পী ইয়াসির

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

এপ্রিল ১১ ২০২২, ০১:৪০

‘কাঁচা বাদাম’ গান নিয়ে নতুন করে বলার কিছু নেই। পশ্চিমবঙ্গের বীরভূমের প্রত্যন্ত অঞ্চলের এক বাদাম বিক্রেতার গান কীভাবে ইন্টারনেট দুনিয়ার সেনসেশনে পরিণত হয়, তা সবারই জানা। গানটির বিভিন্ন ভার্সন অন্তর্জালে ভাইরাল হয়েছে। আবার এর তালে নেচেও অনেকে হয়েছেন ভাইরাল।

এবার ভুবন বাদ্যকরের সেই ‘কাঁচা বাদাম’-এর সুরে রোজার গান বানালেন পাকিস্তানের এক শিল্পী। তার নাম ইয়াসির সোহারওয়ার্দি। ভুবনের গানটির সুর নকল করে তিনি ‘রোজা রাখুঙ্গা’ শিরোনামের একটি গান করেছেন।

সম্প্রতি ইউটিউবে প্রকাশিত হয়েছে গানটি। এরপর থেকেই সমালোচনার শিকার হচ্ছেন ইয়াসির। ইসলামে পবিত্রতম মাস রমজান। আর ইবাদতের মধ্যে অন্যতম রোজা। সেটা নিয়ে এমন গান মেনে নিতে পারছেন না অনেকেই।

পাকিস্তান ও ভারতের অগণিত মানুষ ইয়াসিরের তীব্র সমালোচনা করছেন। ভারতীয়রা বলছেন, সুর চুরি করে গান বানিয়েছে। আর পাকিস্তানিদের মতে, রোজার মতো গুরুত্বপূর্ণ ইবাদতকে এই গানের মাধ্যমে ছোট করা হয়েছে।

এসব ট্রলের বিপরীতে অবশ্য এখনো পর্যন্ত কোনো প্রতিক্রিয়া দেননি ইয়াসির সোহারওয়ার্দি।

উল্লেখ্য, এর আগেও ভাইরাল হয়েছিলেন ইয়াসির। তার কণ্ঠে ‘কনফার্ম জান্নাতি’ নামের একটি গান ইন্টারনেটে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছিল। তবে তখনও তিনি প্রশংসার বদলে নিন্দাই কুড়িয়েছেন। প্রতিনিয়তই এমন গান করে সমালোচনার জন্ম দেন এই গায়ক। মানুষের নিন্দাকে বুড়ো আঙুল দেখিয়ে নতুন গান নিয়ে হাজির হন তিনি।

 

View this post on Instagram

 

A post shared by Yasir Soharwardi (@yasir_soharwardi)