করোনাকালে যাদের অবদানকে মিডিয়াতে স্বীকার করা হচ্ছে না

একুশে জার্নাল

একুশে জার্নাল

মে ১৮ ২০২০, ২১:৫৯

।। ড. মুহাম্মাদ সরোয়ার হোসাইন ।।


মিডিয়াতে করোনা নিয়ে প্রতিনিয়ত অনেক ভুয়া নিউজ, অতিরঞ্জিত খবর প্রকাশিত হচ্ছে। কিন্তু মাঠ লেভেলে অনেকে নীরবে কাজ করে যাচ্ছেন তাদের প্রচেষ্টাগুলোকে সাধারণত মেইনস্ট্রিম মিডিয়াতে হাইলাইট করা হয় না।

‘এক টাকার খাবার’ তাদের করোনাকালীন এক্টিভিটি নিয়ে অনেক আলোচনা হয় মিডিয়াতে। এগুলো নিঃসন্দেহে প্রশংসার যোগ্য। কিন্তু সমাজের অন্যদের ভূমিকা নিয়ে তেমন পজিটিভ ফোকাস করা হচ্ছে না।

করোনার মৃত ব্যক্তিদের নিয়ে অনেক করুণ কাহিনী প্রতিনিয়ত মিডিয়াতে প্রকাশিত হয় – মাকে সন্তানরা জঙ্গলে ফেলে গেছে; সন্তানকে পিতা-মাতা আশ্রয় দেয়নি, বাবার লাশ ফেলে সন্তানরা পালিয়ে গেছে। জাতীয় নিউজ প্রকাশিত হচ্ছে হরহামেশাই।

এই ক্রিটিক্যাল সময়ে দেশের ইসলামিক স্কলাররা লাশ দাফনের কাজ করছেন, কমিউনিটি ভিত্তিক নিরলস কাজ করে যাচ্ছেন। তাদের নিয়ে কিন্তু মিডিয়াতে আলোচনা হয় না। একটি সমাজ তখনই আগাবে যখন সেটি সত্যিকারে inclusive হবে; যখন সবার অবদানকে একনোলেজ করা হবে।

কমিউনিটি লেভেলে যাদের (ইমাম, ইসলামিক স্কলার) প্রতি মানুষের আস্থা রয়েছে তারা এই করোনাকালীন বিভিন্ন রকমের কার্যকরি ভূমিকা রাখতে পারেন, যদি এই অব্যবহৃত রিসোর্সকে আমরা কাজে লাগাতে পারি; তাদের অবদানগুলোকে এপ্রিসিয়েট করি।

দেশের অনেক ইসলামিক স্কলার মাঠ লেভেলে কাজ করছেন। আসুন, সব আইডিওলজিক্যাল মতাদর্শ ভুলে গিয়ে করোনার দূর্যোগ আমরা সবাই মিলে মোকাবেলা করি।