কখন বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হবে, জানাল পিজিসিবি

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

অক্টোবর ০৪ ২০২২, ১৯:৩৪

জাতীয় গ্রিডে বিপর্যয়ের কারণে দেশের অধিকাংশ অঞ্চলে বিদ্যুৎ নেই। তবে রাতের মধ্যেই বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হওয়ার আশা প্রকাশ করেছে পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি)। ইতোমধ্যে ঘোড়াশাল, টঙ্গিসহ কয়েকটি পাওয়ার প্ল্যান্ট চালু হয়েছে। গুরত্বপূর্ণ স্থাপনায় সরবরাহে অগ্রাধিকার দেয়া হচ্ছে।

মঙ্গলবার (৪ অক্টোবর) বিকেলে পিজিসিবি সূত্রে এ তথ্য জানা গেছে।

এর আগে আশুগঞ্জে গ্রিডে ত্রুটির কারণে জাতীয় গ্রিডে বিপর্যয় (ট্রিপ) ঘটে। ফলে হঠাৎ করে রাজধানী ঢাকা, চট্টগ্রাম, ও ময়মনসিংহ ও সিলেট বিভাগসহ দেশের অধিকাংশ জেলায় বিদ্যুৎ সরবরাহ বিচ্ছিন্ন হয়ে পড়ে।

পিজিসিবির নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানান, গ্রিড ট্রিপ করেছে। কাজ চলছে। কতক্ষণ এমন পরিস্থিতি চলবে বলা যাচ্ছে না।

বিকেল ৪টায় শেষ খবর পাওয়া পর্যন্ত যেসব জেলায় বিদ্যুৎ নেই তা হলো- ঢাকা, নারায়ণগঞ্জ, কুমিল্লা, নোয়াখালী, ফেনী, নেত্রকোনা, ঝিনাইদহ, রাঙামাটি, রাজবাড়ী, টাঙ্গাইল, লক্ষ্মীপুর, বান্দরবান, হবিগঞ্জ।

আশুগঞ্জ গ্রিডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী সাজ্জাদুর রহমান বলেন, কোন গ্রিডে ত্রুটি হয়েছে সেটা আমরা এখনও খুঁজে পায়নি। তবে আমাদের কাজ চলমান রয়েছে।

জাতীয় গ্রিডে সমস্যা কারণ ও সমাধানে কী উদ্যোগ নেয়া হয়েছে জানতে চাইলে পাওয়ার সেল বিভাগের মহাপরিচালক প্রকৌশলী মোহাম্মদ হোসাইন বলেন, আমাদের পূর্ব গ্রিডে (যমুনার পূর্ব পাড়) সমস্যা দেখা দিয়েছে বলে জানা গেছে। কিন্তু কোন জায়গায় সমস্যা হয়েছে সেটা খোঁজার চেষ্টা চলছে। আমরা আশা করছি, শিগগিরই এটা সমাধান করা যাবে। ঢাকা, চট্টগ্রাম ও সিলেট এরিয়ায় এ সমস্যাগুলো হয়েছে।

এ সমস্যা সমাধান হতে ঠিক কত সময় লাগতে পারে জানতে চাইলে তিনি বলেন, সমস্যা হওয়ার কয়েক ঘণ্টার মধ্যে আমরা যখন বের করতে পেরেছি, আশা করা যায় শিগগিরই আমরা এটা সমাধান করব। তবে সমস্যা গভীরতার ওপর নির্ভর করছে সবকিছু।