কওমী মাদরাসাগুলো এর মাতৃপ্রতিষ্ঠান দারুল উলুম দেওবন্দের অনুসরণে চলাই উত্তম

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জুন ২৪ ২০২১, ১৮:৩৮

মাওলানা উবায়দুর রহমান খান নদভী: ভারতের জাতীয় শিক্ষানীতিতে বিকল্প ও ঐতিহ্যবাহী ধারার আলোকে দারুল উলুম দেওবন্দসহ হাজার হাজার দেওবন্দী মাদরাসা সগৌরবে টিকে আছে। যেমন আছে হিন্দু বৌদ্ধ শিখ ঈসায়ী ধর্মীয় বিদ্যাপীঠ, তিব্বিয়া, ইউনানী, আয়ুর্বেদিক তথা অল্টারনেটিভ এডুকেশনাল সিস্টেম।

ভারতের জাতীয় শিক্ষানীতি ও পাঠ্যক্রম বহুমুখী ও বিচিত্র ধারাকে সমর্থন করে। একমুখী শিক্ষা সেখানে চাপিয়ে দেওয়া হয়নি। ভারতীয় শিক্ষা মন্ত্রণালয়ের আওতায় নিবন্ধিত হতে হয়নি। পাঠ্যক্রমেও সরকার হস্তক্ষেপ করেনি। ঐতিহ্য ও বহুমাত্রিকতা ভারতের গৌরব। এই নীতিমালার ফলেই দেওবন্দের স্বকীয়তা বজায় রয়েছে।

বাংলাদেশেও কওমী মাদরাসা বেফাক ও হাইয়ার ব্যবস্থাপনায় দেওবন্দের প্রতিষ্ঠাকালীন স্থায়ী আট মূলনীতি এবং দীর্ঘ ১৫৪ বছরের কনভেনশন অনুযায়ী চলবে।

ধর্মনিরপেক্ষ শিক্ষানীতি ও একমুখী শিক্ষাব্যবস্থার আলোকে সাধারন শিক্ষিত লোকজন এর মানোন্নয়ন বা সংস্কার করার মানে হচ্ছে কওমী শিক্ষার স্বকীয়তা নষ্ট করে দেওয়া।

জনসাধারণের মধ্যে দীনি ভাবধারা, প্রকৃত দীনি শিক্ষা ও ব্যবহারিক জীবনে দীনের চর্চা ধরে রাখার জন্যে কওমী মাদরাসার বিকল্প নেই। কওমী অঙ্গনের রাহবারগণকে এ সত্যটি মাথায় রেখে সিদ্ধান্ত নিতে হবে।

সরকারকেও শিক্ষা ক্ষেত্রে কমিউনিস্ট সোশ্যালিস্ট রাষ্ট্রের মতো বাস্তবতা বিবর্জিত একরৈখিক পলিসি থেকে সতর্কতার সাথে দূরে থাকতে হবে।

বাংলাদেশের ইতিহাস ঐতিহ্য স্বকীয়তা ইসলামী ভাবধারার সুরক্ষার জন্যই কওমী শিক্ষা স্বাধীন ও স্বতন্ত্র মর্যাদায় টিকিয়ে রাখতে হবে।