ঐতিহ্যবাহী জামেয়া গহরপুরের শায়খুল হাদিস আল্লামা সাদ উদ্দিন আর নেই

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জুলাই ২৩ ২০২১, ১৭:৫৫

সিলেটের ঐতিহ্যবাহী দীনি শিক্ষা প্রতিষ্ঠান জামিয়া ইসলামিয়া হোসাইনিয়া গহরপুরের শায়খুল হাদীস আল্লামা সাদ উদ্দিন ভাদেশ্বরী ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

আজ (২৩ জুলাই) শুক্রবার আনুমানিক বিকাল ৪ টায় তিনি ইন্তেকাল করেন। একুশে জার্নাল‘কে এ তথ্য নিশ্চিত করেছেন গহরপুর জামিয়ার শিক্ষক মাওলানা ইশফাক শাফে ক্বাসেমী।

শুক্রবার (২৩ জুলাই) জামেয়া গহরপুর ময়দানে তাঁর নামাজে জানাজা অনুষ্ঠিত হবে।

বার্ধক্য জনিত রোগে আক্রান্ত হয়ে প্রায় সপ্তাহখানেক ধরে সিলেটের একটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি। চিকিৎসাধীন অবস্থায় হাসপাতালেই তিনি ইন্তেকাল করেন।

মৃত্যুকালে তার বয়স হয়েছে আনুমানিক ৮০ বছর। ৩ ছেলে, ৫ মেয়ে, স্ত্রীসহ অসংখ্য শুভাকাঙক্ষী রেখে গেছেন আল্লামা সাদ উদ্দিন ভাদেশ্বরী।

আল্লামা সাদ উদ্দিন ভাদেশ্বরী আল্লামা নুরউদ্দীন গহরপুরী রহ.-এর খাস শাগরিদ ও খলীফা ছিলেন। গওহরপুর জামিয়া থেকে দাওরা ফারেগের পর এখানেই তিনি ইলমে দ্বীনের খেদমত শুরু করেন। এরপর প্রায় ৪৫ বছর ধরে এই জামিয়াতে ইলমে দ্বীনের খেমদত আঞ্জাম দিয়ে আসছিলেন তিনি।

বর্তমানে জামিয়ার শাইখুল হাদিস হিসাবে দায়িত্ব পালন করলেও ইতোপূর্বে তিনি এই মাদরাসার শিক্ষা সচিব হিসেবে দায়িত্বরত ছিলেন। জামিয়ার শিক্ষার পরিবেশকে সুশৃঙ্খল করতে তার বিশেষ অবদান রয়েছে।