এ বছর সর্বনিম্ন ফিতরা ১১৫ টাকা; সর্বোচ্চ ২৬৪০

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

এপ্রিল ০২ ২০২৩, ১৪:০২

এ বছর বাংলাদেশে ফিতরার হার জনপ্রতি সর্বনিম্ন ১১৫ টাকা ও সর্বোচ্চ দুই হাজার ৬৪০ টাকা নির্ধারণ করা হয়েছে। গত বছর (২০২২) সর্বনিম্ন ফিতরা ছিল ৭৫ টাকা এবং সর্বোচ্চ ফিতরা ছিল দুই হাজার ৩১০ টাকা।

রবিবার (২ এপ্রিল) জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় ফিতরা নির্ধারণ কমিটির সভায় ১৪৪৪ হিজরি সনের সাদাকাতুল ফিতরের (ফিতরা) এ হার নির্ধারণ করা হয়।

সভায় সভাপতিত্ব করেন সাদাকাতুল ফিতর নির্ধারণ কমিটির সভাপতি ও বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব হাফেজ মুফতি মাওলানা মোহাম্মদ রুহুল আমিন। এতে ফিতরা নির্ধারণ কমিটির সদস্য ও বিশিষ্ট আলেমরা উপস্থিত ছিলেন। বৈঠক শেষে কমিটির সভাপতি সাংবাদিকদের ফিতরার হার জানান।

ইসলাম ধর্মের বিশ্বাস অনুযায়ী, প্রত্যেক সামর্থ্যবান মুসলমানের জন্য রোজার ঈদে ফিতরা আদায় করা ওয়াজিব। নাবালক ছেলেমেয়ের পক্ষ থেকে বাবাকে এই ফিতরা দিতে হয়। আর তা দিতে হয় ঈদুল ফিতরের নামাজের আগেই।

মুসলমানরা সামর্থ্য অনুযায়ী গম, আটা, খেজুর, কিসমিস, পনির ও যবের যে কোনো একটি পণ্যের নির্দিষ্ট পরিমাণ বা এর বাজারমূল্য ফিতরা হিসেবে গরিবদের মধ্যে বিতরণ করতে পারবেন।

সভার সিদ্ধান্ত অনুযায়ী, গম বা আটা দ্বারা ফিতরা দিতে হলে এক কেজি ৬৫০ গ্রাম আটার বাজার মূল্য ১১৫ টাকা প্রদান করতে হবে। যব দ্বারা ফিতরা দিতে হলে ৩ কেজি ৩০০ গ্রাম যব এর বাজারমূল্য অর্থাৎ ৩৯৬ টাকা, কিসমিস দিয়ে আদায় করলে ৩ কেজি ৩০০ গ্রামের বাজারমূল্য ১ হাজার ৬৫০ টাকা, খেজুর দিয়ে প্রদান করলে ৩ কেজি ৩০০ গ্রামের বাজার মূল্য ১ হাজার ৯৮০ টাকা এবং পনির দ্বারা দিতে চাইলে ৩ কেজি ৩০০ গ্রাম বা এর বাজারমূল্য ২ হাজার ৬৪০ টাকা ফিতরা প্রদান করতে হবে। মুসলমানগণ নিজ নিজ সামর্থ অনুযায়ী উপরোক্ত পণ্যের যেকোনো একটির বাজার মূল্য দ্বারা সাদাকাতুল ফিতরা আদায় করতে পারবেন।

দেশের সব বিভাগ থেকে সংগৃহীত আটা, যব, খেজুর, কিসমিস ও পনিরের সর্বোচ্চ বাজার মূল্যের ভিত্তিতে ফিতরা নির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছে কমিটি।

সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- ইসলামি ফাউন্ডেশনের বোর্ড অব গভর্নরসের গভর্নর মাওলানা মুহাম্মদ কাফিলুদ্দীন সরকার, মদিনাতুল উলুম কালিম মাদরাসার অধ্যক্ষ মাওলানা মো. আব্দুর রাজ্জাক, জামিয়া শরীয়ার ভাইস প্রিন্সিপাল মুফতি নজরুল ইসলাম প্রমুখ।