এবার মহানবী সা. সম্পর্কে সুপ্রিমকোর্টে আইনজীবি সাইফুর রেজা’র কটুক্তি

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জুন ১৬ ২০২২, ১৪:০৩

মহানবী হযরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে ভারতের বিজেপি’র মুখপাত্র নূপুর শর্মা এবং জিন্দালের কটূক্তি বিশ্বের দেশে দেশে যখন ক্ষোভের আগুন জ্বালিয়ে দিয়েছে, যখন ক্ষোভের আছড়ে পড়েছে মধ্যপ্রাচ্যসহ মুসলিমপ্রধান দেশগুলোতে, যখন বিজেপি’র ঘৃণ্য দুই নেতার বিরুদ্ধে উত্তাল হয়ে উঠেছে রাজধানী ঢাকাসহ গোটা বাংলাদেশ-ক্ষোভের আগুনে ঘি ঢেলে দিলো বাংলাদেশ সুপ্রিম কোর্টের এক আইনজীবী। নাম তার অ্যাডভোকেট সাইফুর রেজা।

সম্প্রতি সুপ্রিম কোর্টের সাইফুর রেজা মহানবী হযরত মুহাম্মদ (সা.)-এর বৈবাহিক জীবন নিয়ে আপত্তিকর মন্তব্য লিখে ফেসবুকে স্ট্যাটাস দেন। বিষয়টি সুপ্রিম কোর্ট বারের আইনজীবীদের মধ্যে জানাজানি হয়ে যায়। এতে বারের সদস্য আইনজীবীদের মাঝে ক্ষোভ ছড়িয়ে পড়ে। সাইফুর রেজার কটূক্তির ঘটনায় তার চেম্বার ভাঙচুর এবং বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে সুপ্রিম কোর্টে। যদিও সুপ্রিম কোর্ট বার এই আইনজীবীর সদস্যপদ স্থগিত করেছে।

গতকাল বুধবার এ তথ্য স্বীকার করেছেন সুপ্রিম কোর্ট বারের সভাপতি অ্যাডভোকেট মোমতাজউদ্দিন ফকির। তিনি বলেন, কটূক্তির জন্য ওই আইনজীবীর সদস্যপদ স্থগিত করা হয়েছে।

সুপ্রিম কোর্ট বারের সহ-সম্পাদক অ্যাডভোকেট মাহফুজ বিন ইউসুফ সাংবাদিকদের বলেন, মহানবী হযরত মুহাম্মদ (সা.) সম্পর্কে ফেসবুকে কটূক্তি করেছেন অ্যাডভোকেট সাইফুর রেজা। এ কারণে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি তার সদস্য পদ স্থগিত করেছে। জরুরি সভা ডেকে আইনজীবী সমিতির কার্যনির্বাহী কমিটি এ সিদ্ধান্ত নেয়। এদিকে এ ঘটনায় বিক্ষুব্ধ আইনজীবীরা সুপ্রিম কোর্ট বারে বিক্ষোভ মিছিল করেছেন। সেই সঙ্গে অ্যাডভোকেট সাইফুর রেজার কক্ষে চেয়ার-টেবিল ও ফাইল রাখার সেলফ ভাঙচুর করেছেন বিক্ষুব্ধ আইনজীবীরা। ভাঙচুর চলাকালে অ্যাডভোকেট সাইফুর রেজা কক্ষের বাইরে ছিলেন। বিক্ষুব্ধ আইনজীবীরা পরে বিক্ষোভ মিছিল করেন। মিছিলটি বার ভবনের বিভিন্ন করিডোর প্রদক্ষিণ করে মিছিল শেষে সভাপতি কক্ষের সামনে বিক্ষোভ সমাবেশ করেন।

সমাবেশে বক্তারা বলেন, শুধু সদস্যপদ স্থগিত করলেই হবে না। কারণ তিনি আইনজীবী সমাজের কলঙ্ক। অবিলম্বে সাইফুর রেজাকে গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে। বিক্ষোভকারী আইনজীবীদের একজন অ্যাডভোকেট আশরাফুজ্জামান বলেন, সাইফুর রেজার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার প্রস্তুতি নেয়া হচ্ছে। শাহবাগ থানায় মামলা দায়ের করা হবে।