এবারো বিশ্বজয়ী বাংলাদেশের হাফেজ মুজাহিদুল ইসলাম

একুশে জার্নাল

একুশে জার্নাল

মার্চ ৩০ ২০১৮, ০৭:৫৭

একুশে জার্নাল ডেস্ক: বিশ্ব কোরআন প্রতিযোগীতায় বাংলাদেশী হাফেজদের সাফল্যের ধারাবাহিতায় এবারো বিশ্বজয়ী বাংলাদেশী হাফেজ মুজাহিদুল ইসলাম। গত সপ্তাহে মিসরে অনুষ্ঠিত হয়েছিলো আন্তর্জাতিক হিফজুল কুরআন প্রতিযোগিতার ২৫তম আসর। সেখানে বিশ্বের প্রায় পঞ্চাশটি দেশের সেরা হাফেজদের পেছনে ফেলে প্রথম স্থান অধিকার করে নেয় পটুয়াখালীর ছেলে হাফেজ মুজাহিদ।

মিশরের ধর্ম মন্ত্রণালয় কর্তৃক আয়োজিত এই প্রতিযোগিতায় এবছর অংশগ্রহণ করেছে বিশ্বের প্রায় পঞ্চাশটি রাষ্ট্র থেকে আগত দুইশতেরও অধিক প্রতিযোগী। নির্ধারিত চারটি বিভাগে অংশগ্রহণকারীদের প্রত্যেকেই নিজ দেশ থেকে বাছাইপর্বে প্রথম হয়ে এই প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ পেয়েছে। বাংলাদেশ থেকে বাছাইপর্বে প্রথম হয়েছিল হিফজ বিভাগের হাফেজ মুজাহিদুল ইসলাম ও তাফসির বিভাগের হাফেজ মাওলানা আম্মার হোসাইন। তাফসির বিভাগেও সফলতা অর্জন করেছে হাফেজ মাওলানা আম্মার।

গতকাল সন্ধায় কায়রোর পাচতারকা হোটেল কনরেডে আয়োজিত এক অনুষ্ঠানে প্রতিযোগিতার চূড়ান্ত ফলাফল ঘোষণার পর মিসরের ধর্মমন্ত্রী ড. মুখতার জুমআহ বিজয়ীদের হাতে সনদ তুলে দেন।

যারা প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকার করেছেন তারা আগামী রমজান মাসে পুনরায় রাষ্ট্রীয় সফরে মিশর আসবেন এবং বেশ জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে মিসরের প্রধানমন্ত্রী তাদের হাতে আনুষ্ঠানিকভাবে পুরস্কার তুলে দিবেন।

হাফেজ মুজাহিদুল ইসলামের দেশের বাড়ি পটুয়াখালী। ছোটবেলায় হেফজ সম্পন্ন করেছে ডেমরার এক মাদরাসায়। এরপর মাদানীনগর মাদরাসায় শুনানী শেষে কিতাব বিভাগে কাফিয়া পর্যন্ত পড়ে সে। কিন্তু কুরআনের প্রতি তার অদম্য ভালবাসা তাকে হিফজের প্রতি বিশেষ মনোযোগী করে তোলে। কিতাব বিভাগের পাশাপাশি কুরআনের হিফজ পাকাপোক্ত করার প্রতি সমান মনোযোগী হওয়ার অভিপ্রায় নিয়ে ২০১৬ সালে হাফেজ ক্বারী নাজমুল হাসান পরিচালিত তাহফিজুল কুরআন ওয়াসসুন্নাহ মাদরাসার কিতাববিভাগে ভর্তি হয়।

মিসরের দৈনিক পত্রিকাগুলো মুজাহিদের সাফল্যের সংবাদ বেশ গুরুত্ব সহকারে ছেপেছে।