ইরাকের নতুন প্রেসিডেন্ট হলেন আব্দুল লতিফ রশিদ

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

অক্টোবর ১৪ ২০২২, ১৩:৫৯

অবশেষে ইরাকের রাজনৈতিক অচলাবস্থার অবসান ঘটল। দেশটির পার্লামেন্ট সদস্যের ভোটে নতুন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন আব্দুল লতিফ রশিদ। ৭৮ বছর বয়সী রশিদ এখন আরেক কুর্দি রাজনীতিবীদ ও প্রেসিডেন্ট বারহাম সালেহের স্থলাভিষিক্ত হবেন। খবর আল জাজিরা

পার্লামেন্ট সূত্র জানিয়েছে, আব্দুল লতিফ কুর্দ বারহাম সালেহ’র স্থলাভিষিক্ত হবে। বৃহস্পতিবার (১৩ অক্টোবর) পার্লামেন্টে দুই দফা ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। এতে তিনি ৯৯ ভোটে সালেহকে হারিয়ে ১৬০ ভোট নিয়ে নতুন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন।

আব্দুল লতিফ রশিদ ব্রিটেন থেকে ইঞ্জিনিয়ার্রি ডিগ্রি অর্জন করেন। ২০০৩ থেকে ২০১০ সাল পর্যন্ত তিনি ইরাকের পানিসম্পদ মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হলেও নতুন প্রধানমন্ত্রী নির্বাচনে তিনি কাজ করতে পারবেন কিনা সেটি নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। কারণ দেশটিতে যে রাজনৈতিক অচলাবস্থা চলছে সেখানে এমন প্রশ্ন ওঠা অস্বাবিক কিছু নয়।

আল জাজিরার প্রতিবেদনে আরও বলা হয়েছে, ৩২৯ জন আইনপ্রণেতাদের মধ্যে বৃহস্পতিবার বিকালে ২৬৯ জন ভোটে অংশ নেন। ভোট প্রদানের কয়েক ঘণ্টা পরই বাগদাদের গ্রিন জোনে নয়টি রকেট হামলা চালানো হয়। যেখানে দেশটির সংসদ অবস্থিত।