ইউকে জমিয়তের উদ্যোগে আল্লামা নূর হোসাইন কাসেমীর (রহ) জীবন ও কর্ম শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত  

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

ডিসেম্বর ১৬ ২০২০, ২১:৩১

আল্লামা কাসেমী (রাহ.) দেশের সর্বজন শ্রদ্ধেয় ও শীর্ষ একজন প্রভাবশালী আলেমেদ্বীন ছিলেন

গত ১৩ ডিসেম্বর রবিবার জমিয়তে উলামায়ে ইসলাম ইউকের উদ্যোগে জমিয়তে উলামায়ে ইসলাম ও হেফাজতে ইসলাম বাংলাদেশের মহাসচিব, বেফাকুল মাদারীসিল আরাবিয়া বাংলাদেশের সিনিয়র সহসভাপতি এবং কওমি মাদরাসা সম্মিলিত শিক্ষাবোর্ড আল-হাইয়্যাতুল উলইয়া বাংলাদেশের কো-চেয়ারম্যান আল্লামা নূর হোসাইন কাসেমী (রহ) এর জীবন ও কর্ম শীর্ষক আলোচনা ও বিশেষ লাইভ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

ইউকে জমিয়ত আয়োজিত আলোচনা সভায় বাংলাদেশ ও ব্রিটেনসহ বিশ্বের বিভিন্ন দেশের শীর্ষ ইসলামী নেতৃবৃন্দ বলেন, আল্লামা নূর হোসাইন কাসেমী (রাহ.) দেশের সর্বজন শ্রদ্ধেয় ও শীর্ষ একজন প্রভাবশালী আলেমেদ্বীন ছিলেন। ইসলামি আন্দোলনের ময়দানে তিনি ছিলেন একজন বীর সিপাহসালার। দেশবাসী হারিয়েছে একজন নিবেদিতপ্রাণ মুখলিছ আলেমে দ্বীনকে ৷

নেতৃবৃন্দ বলেন, আল্লামা নূর হোসাইন কাসেমী (রাহ.) হক ও ন্যায়-নীতির ওপর অটল-অবিচল একজন নিষ্ঠাবান আলেম ছিলেন। হকের উপর তিনি ছিলেন দৃঢ় মজবুত। বাতিলের সাথে কখনো আপোষ করেননি তিনি। তাঁর ইন্তেকালে ইসলামি অঙ্গনে যে শূন্যতার সৃষ্টি হয়েছে তা কখনো পূরণ হবার নয়।

প্রতিনিধিত্বশীল শীর্ষ নেতৃবৃন্দ আরো বলেন, ইসলাম-মুসলমান, দেশ ও জাতির পক্ষে প্রতিটি আন্দোলন-সংগ্রামে আল্লামা নূর হোসাইন কাসেমী (রাহ.) বলিষ্ঠ নেতৃত্বের মাধ্যমে সাহসী ভূমিকা পালন করেছেন। ইসলামি আন্দোলন সংগ্রামে আল্লামা কাসেমী (রাহ.)এর বলিষ্ঠ নেতৃত্ব ও ত্যাগ তিতিক্ষা ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লিপিবদ্ধ থাকবে।

নেতৃবৃন্দ বলেন বর্তমান এই নাজুক পরিস্থিতিতে দেশ ও জাতীর এই সংকটময় মুহূর্তে আল্লামা নূর হোসাইন কাসেমী (রাহ.)এর মতো হক ও ন্যায়নীতির উপর অটল-অবিচল, নিষ্ঠাবান নেতা আমাদের জন্য খুবই প্রয়োজন ছিলো।

জমিয়তে উলামায়ে ইসলাম ইউকের সভাপতি মাওলানা শুয়াইব আহমদের সভাপতিত্বে ও সেক্রেটারী জেনারেল মাওলানা সৈয়দ তামিম আহমদের পরিচালনায় অনুষ্ঠিত মাহফিলে আলোচনা পেশ করেন জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ এর সহ সভাপতি, জমিয়তে উলামায়ে ইসলাম ইউকের প্রধান উপদেষ্টা মাওলানা শায়খ আসগর হোসাইন, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সহ সভাপতি মাওলানা শায়খ আব্দুল বছির, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সহ সভাপতি মাওলানা শাহীনুর পাশা চৌধুরী, ফিলিস্তিনের শীর্ষ ইসলামী স্কলার শায়খ ইব্রাহিম, হেফাজতে ইসলাম বাংলাদেশের সাংগঠনিক সম্পাদক মাওলানা আজিজুল হক ইসলামাবাদী, শিক্ষা ও সংস্কৃতি সম্পাদক মুফতি হারুন ইজহার, এশায়াতুল ইসলাম লন্ডনের শাইখুল হাদীস মুফতি আব্দুর রহমান, খেলাফত মজলিসের কেন্দ্রীয় যুগ্ম মহাসচীব অধ্যাপক আব্দুল কাদির সালেহ, জমিয়তে উলামায়ে ইসলাম ইউকের সিনিয়র সহ সভাপতি মুফতী আব্দুল মুনতাকিম, বাংলাদেশ খেলাফত মজলিস যুক্তরাজ্য শাখার সিনিয়র সহ-সভাপতি মাওলানা ফয়েজ আহমদ, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সহ-সাংগঠনিক সম্পাদক মুফতি নাছির উদ্দিন খান, খেলাফত মজলিস যুক্তরাজ্য শাখার সভাপতি মাওলানা সাদিকুর রহমান ও সেক্রেটারি মাওলানা শাহ মিজানুল হক, বাংলাদেশ খেলাফত মজলিস যুক্তরাজ্য শাখার সেক্রেটারি মুফতি সালেহ আহমদ, জমিয়তে উলামায়ে ইসলাম সৌদি আরবের সভাপতি মাওলানা মুহীউদ্দীন রাগিবী, সহ সেক্রেটারী মাওলানা আলীনুর। আলোচনায় অংশগ্রহণ করেন মাজাহিরুল উলুম লন্ডনের প্রিন্সিপাল মাওলানা ইমদাদুল হক আল মাদানী, যুক্তরাজ্যের বিশিষ্ট আলেমে দ্বীন মাওলানা মওদুদ হাসান, উম্মাহ ২৪ ডটকম-এর সম্পাদক মাওলানা মুনির আহমদ, মাওলানা হামিদুর রহমান হেলাল নিউকাসল, জমিয়তে উলামায়ে ইসলাম ইউকের সহ সভাপতি মাওলানা শাহ আমিনুল ইসলাম, ওমান জমিয়তের সভাপতি মাওলানা রশিদ আহমদ ও সাধারণ সম্পাদক মাওলানা আব্দুল হালিম সাতবাকী, কাতার জমিয়তের সাধারণ সম্পাদক মাওলানা আতিকুর রহমান, জমিয়তে উলামায়ে ইসলাম ইউকের

ট্রেজারার হাফেজ হোসাইন আহমদ বিশ্বনাথী, জয়েন্ট সেক্রেটারি মাওলানা শামসুল আলম কিয়ামপুরী, সাংঘঠনিক সম্পাদক মাওলানা সৈয়দ নাঈম আহমদ, সহ সাংগঠনিক সম্পাদক মাওলানা আখতারুজ্জামান, অফিস সম্পাদক মাওলানা ফখরুদ্দিন বিশ্বনাথী, সাহেবজাদায়ে শায়খে কৌড়িয়া হাফেজ মাওলানা মাসুম আহমদ, ছাত্র জমিয়ত বাংলাদেশের কেন্দ্রীয় সেক্রেটারি জেনারেল মাওলানা হুজাইফা ওমর ও কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মাওলানা আহমদুল হক উমামা, জমিয়তে উলামায়ে ইসলাম ইউকের সহকারী প্রচার সম্পাদক হাফিজ মওলানা রশিদ আহমদ, উপদেস্টা আলহাজ সৈয়দ রাজা মিয়া, ইউকে জমিয়তের সহকারী ওয়েলফেয়ার সম্পাদক আবদুর রহমান কোরেশী প্রমুখ।

আলোচনা ও দোয়া মাহফিলের শুরুতে কুরআনে কারীম থেকে তেলাওয়াত করেন ইউকে জমিয়তের যুব বিষয়ক সম্পাদক মুফতি সৈয়দ রিয়াজ আহমদ।পরিশেষে আল্লামা নূর হোসাইন কাসেমী (রহ) এর মাগফিরাত ও জান্নাতে উচু মাকাম কামনায় দোয়া পরিচালনা করেন বৃটেনের সর্বজন শ্রদ্ধেয় আলেম মাওলানা শায়খ আসগর হোসাইন।