ইউকে জমিয়তের উদ্যোগে আল্লামা নূর হোসাইন কাসেমীর (রহ) জীবন ও কর্ম শীর্ষক আলোচনা সভা

একুশে জার্নাল

একুশে জার্নাল

ডিসেম্বর ২৩ ২০২০, ০৬:০০

আল্লামা কাসেমী হক ও ন্যায়-নীতির ওপর অটল-অবিচল একজন বীর সিপাহসালার ছিলেন

গত ২০ ডিসেম্বর রবিবার জমিয়তে উলামায়ে ইসলাম ইউকের উদ্যোগে জমিয়তে উলামায়ে ইসলাম ও হেফাজতে ইসলাম বাংলাদেশের মহাসচিব আল্লামা নূর হোসাইন কাসেমী (রহ) এর জীবন ও কর্ম শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ইউকে জমিয়ত আয়োজিত আলোচনা সভায় বাংলাদেশ ও ব্রিটেনসহ বিশ্বের বিভিন্ন দেশের শীর্ষ ইসলামী নেতৃবৃন্দ বলেন, আল্লামা নূর হোসাইন কাসেমী (রাহ.) দেশের সর্বজন শ্রদ্ধেয় ও শীর্ষ একজন প্রভাবশালী আলেমেদ্বীন ছিলেন। আল্লামা নূর হোসাইন কাসেমী (রাহ.) হক ও ন্যায়-নীতির ওপর অটল-অবিচল একজন নিষ্ঠাবান আলেম ছিলেন। হকের উপর তিনি ছিলেন দৃঢ় মজবুত। বাতিলের সাথে কখনো আপোষ করেননি তিনি। তাঁর ইন্তেকালে ইসলামি অঙ্গনে যে শূন্যতার সৃষ্টি হয়েছে তা কখনো পূরণ হবার নয়।

প্রধান অতিথির বক্তব্য বাংলাদেশ জমিয়তের সহ সভাপতি আল্লামা উবায়দুল্লাহ ফারুক বলেছেন, ইসলাম-মুসলমান, দেশ ও জাতির পক্ষে প্রতিটি আন্দোলন-সংগ্রামে আল্লামা নূর হোসাইন কাসেমী (রাহ.) বলিষ্ঠ নেতৃত্বের মাধ্যমে সাহসী ভূমিকা পালন করেছেন। দ্বীনের প্রতিটি শাখায় আল্লামা কাসেমী (রাহ.)এর বলিষ্ঠ নেতৃত্ব ও ত্যাগ তিতিক্ষা ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লিপিবদ্ধ থাকবে।
আল্লামা উবায়দুল্লাহ ফারুক বলেন, আল্লামা কাসেমী ছিলেন একজন দরবেশ আলেম-দুনিয়ার কোন লুভ লালসা তাঁর মধ্য কোনদিনই ছিলনা।তিনি ছিলেন আদর্শ শিক্ষক,তাঁর মত একজন দরদী উস্তাদ আমি জীবনে দেখিনী।তিনি ছিলেন অসংখ্য অগনিত দ্বীনি প্রতিস্ঠানের অভিবাভক ।বেফাকের জন্মলগ্ন থেকে তিনি ছিলেন এর সত্যিকার মুখলিস অভিবাভক ।আল্লামা কাসেমী বেফাকুল মাদারীসিল আরাবিয়া বাংলাদেশের সিনিয়র সহসভাপতি এবং কওমি মাদরাসা সম্মিলিত শিক্ষাবোর্ড আল-হাইয়্যাতুল উলইয়া বাংলাদেশের কো-চেয়ারম্যান ছিলেন| জমিয়তে উলামায়ে ইসলামের মহাসচিব নির্বাচিত হওয়ার পর দেশব্যাপী জমিয়তের যে জাগরণ আমরা দেখেছি তা ছিল তাঁর মত বেক্তিত্বের জমিয়তের কান্ডারী হওযার কারণে ।আজ তিনি নেই তাই আমরা তাঁর এই দ্বীনি মিশন কে এগিয়ে নেওয়ার শপত নিতে হবে।
বিশেষ অতিথির বক্তব্য জমিয়তে উলামায়ে ইসলামের ভারপ্রাপ্ত মহাসচিব মাওলানা মনজুরুল ইসলাম আফেন্দী বলেছেন,আল্লামা কাসেমী ছিলেন বাংলাদেশের লক্ষ কোঠি তৌহিদী জনতার প্রাণপ্রিয় নেতা। লক্ষ লক্ষ তৌহিদী জনতা তাঁর জানাযায় অংশগ্রহণ করেন ।তিনি ছিলেন আমাদের সকল কাজের প্রেরণা।তিনি এভাবে চলে যাবেন তা এখন ও মনকে বুঝাতে পারিনা।তিনি জমিয়ত কে জাতিয় সংগঠনে রুপান্তরিত করেছেন ।দেশব্যাপি জমিয়তের কাজ কে এগিয়ে নিতে মাওলানা আফেন্দী সকলের সার্বিক সহযোগিতা কামনা করেন।

জমিয়তে উলামায়ে ইসলাম ইউকের সভাপতি মাওলানা শুয়াইব আহমদের সভাপতিত্বে ও সেক্রেটারী জেনারেল মাওলানা সৈয়দ তামিম আহমদের পরিচালনায় অনুষ্ঠিত মাহফিলে বিশেষ অতিথির আলোচনা পেশ করেন জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ এর সহ সভাপতি, জমিয়তে উলামায়ে ইসলাম ইউকের প্রধান উপদেষ্টা মাওলানা শায়খ আসগর হোসাইন, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের যুগ্ম মহাসচিব মাওলানা বাহাউদ্দীন জাকারিয়া, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের যুগ্ম মহাসচিব মুফতি মুনির হুসাইন কাসেমী , হেফাজতে ইসলাম বাংলাদেশের যুগ্ম মহাসচিব ও জমিয়তের সহ সাংগঠনিক সম্পাদক মাওলানা নাসির উদ্দিন মুনির, জমিয়তে উলামায়ে ইসলাম ইউকের সিনিয়র সহ সভাপতি মুফতী আব্দুল মুনতাকিম,জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় প্রচার সম্পাদক মাওলানা জয়নাল আবেদিন, জমিয়তে উলামায়ে ইসলাম সৌদি আরবের সভাপতি মাওলানা মুহীউদ্দীন রাগিবী, উম্মাহ২৪-এর সম্পাদক মাওলানা মুনির আহমদ।
আলোচনায় অংশগ্রহণ করেন মাওলানা হামিদুর রহমান হেলাল নিউকাসল, জমিয়তে উলামায়ে ইসলাম ইউকের সহ সভাপতি মাওলানা শাহ আমিনুল ইসলাম, ওমান জমিয়তের সভাপতি মাওলানা রশিদ আহমদ ও সাধারণ সম্পাদক মাওলানা আব্দুল হালিম সাতবাকী, কাতার জমিয়তের সাধারণ সম্পাদক মাওলানা আতিকুর রহমান,জমিয়ত নেতা মাওলানা বুরহান উদ্দিন,জমিয়তে উলামায়ে ইসলাম ইউকের
ট্রেজারার হাফেজ হোসাইন আহমদ বিশ্বনাথী, জয়েন্ট সেক্রেটারি মাওলানা শামসুল আলম কিয়ামপুরী, সাংঘঠনিক সম্পাদক মাওলানা সৈয়দ নাঈম আহমদ, সহ সাংগঠনিক সম্পাদক মাওলানা আখতারুজ্জামান, ইউকে জমিয়তের যুব বিষয়ক সম্পাদক মুফতি সৈয়দ রিয়াজ আহমদ,অফিস সম্পাদক মাওলানা ফখরুদ্দিন বিশ্বনাথী, জমিয়তে উলামায়ে ইসলাম ইউকের প্রচার সম্পাদক মাওলানা নাজমুল হাসান, সহকারী প্রচার সম্পাদক হাফিজ মওলানা রশিদ আহমদ, উপদেস্টা আলহাজ সৈয়দ রাজা মিয়া, মাস্টার আব্দুর রউফ,ইউকে জমিয়তের সহকারী ওয়েলফেয়ার সম্পাদক আবদুর রহমান কোরেশী প্রমুখ।

পরিশেষে আল্লামা নূর হোসাইন কাসেমী (রহ) এর মাগফিরাত ও জান্নাতে উচু মাকাম কামনায় দোয়া পরিচালনা করেন বৃটেনের সর্বজন শ্রদ্ধেয় আলেম মাওলানা শায়খ আসগর হোসাইন।