আল জাজিরা বাংলাদেশ নিয়ে চরম বিপদে

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

ফেব্রুয়ারি ০৪ ২০২১, ০১:৪৭

সৈয়দ শামছুল হুদা: বাংলাদেশের বিপুল উন্নয়নে ভীত হয়ে ষড়যন্ত্রমূলক(!) ডকুমেন্টরী প্রকাশ করার মাধ্যমে আল জাজিরা বাংলাদেশের ক্ষমতাসীনদের সাথে চরম পর্যায়ের বেআদবি করেছে। এটা কোনভাবেই মেনে নেওয়া যায় না। এত এত উন্নয়নের সামনে এসব মনগড়া অনুসন্ধানী রিপোর্ট(!) অবশ্যই বেমানান। আর আজকে সে জন্যই পাবনার জনগণ রাস্তায় নেমে আল জাজিরার ফাঁসি দাবি করেছে। এ মিছিল তো মাত্র শুরু। তারা ক্ষমা না চাওয়া পর্যন্ত সারাদেশে বিপুল উৎসাহে প্রতিবাদের এ ধারা অব্যাহত থাকবে। দুয়েকদিনের মধ্যেই ব্যাপক জনবিক্ষোভ বাংলাদেশে ছড়িয়ে পড়বে বলে আশা করা হচ্ছে।

কিন্তু দুঃখজনক বিষয় হলো, দেশের সকল জাতীয় মিডিয়া সরকারের ভয়ে(!) আল জাজিরার রিপোর্ট এড়িয়ে গেলে অনেক মানুষই এখনো বুঝতে পারেননি আসলে আল জাজিরা কী আকামটা করেছে। এসব মিছিলের কারণে দেশের তৃণমূল পর্যায়ে আল জাজিরার রিপোর্ট এর ভালো একটা মার্কেটিং হয়ে যাচ্ছে। মানুষ জানতে আগ্রহী হবে আল জাজিরা কী বলেছে। দুর্ভাগ্যজনক বিষয় হলো, দেশে এত উন্নয়নের পরও অকৃতজ্ঞ মানুষ এসব রিপোর্টকেই শতভাগ বিশ্বাস করছে। যেটা মোটেও ঠিক হচ্ছে না। দেশের মানুষের উচিত ছিল বিটিভির প্রতি ভরসা রাখা। একাত্তুর এর লোপার অসাধারণ গবেষণাযর প্রতি বিশ্বাস রাখা। সালমান এফ রাহমান পরিচালিত মিডিয়ার ওপর বিশ্বাস রাখা। কারণ সালমান এফ রাহমান অনেক কষ্ট করে দেশের জন্য মোটা অংকের বাড়তি টাকা দিয়ে ভ্যাকসিন আনছেন। এছাড়া রাষ্ট্রের বাইরে গিয়ে প্রাইভেটলি বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপন করতে গিয়ে শত শত কোটি টাকা বিদেশে কষ্ট করে পাচার করতে হয়েছে বলে শোনা যায়। সম্প্রতি মহিউদ্দীন আহমদ এর সাথে এক সংলাপে ফরহার মাজহারকে যিনি বাস্টার্ড বলে গালিও দিয়েছেন। এমন এক মহান ব্যক্তির বক্তব্য, প্রচারণায় বাংলাদেশের মানুষের বিশ্বাস রাখা দরকার ছিল।

আল জাজিরা বুঝতে পারে নাই তারা কোন সরকারের বিরুদ্ধে সে লিখেছে। এতবড় সাহস দেখানো আলা জাজিরার মোটেও ঠিক হয়নি। বাংলাদেশে এখন ১০হুন্ডা আর ২০গুন্ডায় ভোট হয় না। এখন একাই একশ। বাংলাদেশে এখন অবাধ, নিরপেক্ষ, সুষ্ঠু(!) ভোট হয়। বাংলাদেশে এখন আর কেউ হরতাল, অবরোধ করার স্বপ্ন দেখারও সাহস পায় না। ক্যাসিনো সম্রাট ইসমাইল, জিকে শামীম, পাপিয়াদের কত কষ্ট করে সরকার গ্রেফতার করেছে সেটা আল জাজিরা খুঁজে পায় না। চট্টগ্রাম সিটিতে কত সুন্দর, অবাধ (!) নির্বাচন হয়েছে ইতিহাসে এর নজির নেই। আল জাজিরা কোথায় কোন হাঙ্গেরীর নামে ইসরাইলি দুয়েকটা আড়িপাঁতার মেশিন নাকি বাংলাদেশ আনছে। তাতে এমন কীইবা ক্ষতি হয়েছে? দেশে কত লোকইতো ভাই-বেরাদরদেরকে সাহায্য সহযোগিতা করে। আমাদের সম্মানিত সেনাপ্রধান তার ছোট ভাইদের ভুয়া কাগজপত্র বানিয়ে কিছু ব্যবসা-বাণিজ্য ধরিয়ে দিচ্ছেন এতে কষ্ট পাওয়ার কি আছে?

এছাড়া যে আসামিকে আমাদের দয়ালু, মাননীয় রাষ্ট্রপতি ফাঁসির হুকুম থেকে খালাস করে দিয়েছেন, তার সাথে কোন বিয়ে শাদিতে একহলে আইনত:তো কোন সমস্যা থাকার কথা না। এসব নিয়ে এত মাতামাতির কী আছে? এছাড়া যে পরিবার মাননীয় প্রধানমন্ত্রীকে দুর্দিনে পাহারা দিয়ে রক্ষা করেছিল, সেই পরিবারের প্রতি একটু বাড়তি সিমপেথি থাকবে এটাইতো স্বাভাবিক। এটা নিয়ে এত হৈ-হুল্লোড় করার কী আছে? এরচেয়ে বড় কথা, মাননীয় বিডিআর প্রধান, অতঃপর সেনাপ্রধান হয়ে দুই দুই বার নির্ভাবনার নির্বাচন উপহার দিয়েছেন সেই পরিবারের জন্য একটু ছাড় দিলে তাতে মাননীয় প্রধানমন্ত্রীর এমন কি দোষ হয়ে গেলো?

আল জাজিরা আপনি এবার থামুন। বাংলাদেশের সকল টিভি থেকে কীভাবে বাতাবি লেবুর চাষ নিয়ে অনবরত সকাল-বিকাল নিউজ করতে হয় তা শিখুন। পদ্মা সেতুর প্রতিটি স্পেন নিয়ে কীভাবে নিউজ করতে হয় সেটা দেখে শিখুন। কোন নায়িকা কখন কী পায়ে দিয়ে টয়লেটে যায়, কীভাবে কখন কোন হাত দিয়া নুডুলস খায় এসব গুরুত্বপূর্ণ নিউজ করা শিখুন। রাষ্ট্র, সরকার, সেনাবাহিনী, নির্বাচন, এসব জটিল বিষয় আর কখনো রিপোর্ট করতেে আসবেন না। আমরা অনেক শান্তিতে আছি। আমাদের নিরবচ্ছিন্ন উন্নয়নে কোন প্রকার বাধার সৃষ্টি করবেন না। আমরা ভিশন ২০৪২সাল নিয়ে ব্যস্ত। সুন্দরমতো দেশের মুজিব শতবর্ষ, সুবর্ণজয়ন্তী, মোদীকে বরণ এসব করতে দিন।