আল্লামা সাদ উদ্দীন ভাদেশ্বরীর জানাজা ও দাফন সম্পন্ন

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জুলাই ২৩ ২০২১, ২৩:০৩

সিলেটের ঐতিহ্যবাহী দীনি শিক্ষা প্রতিষ্ঠান জামিয়া ইসলামি হোসাইনিয়া গহরপুরের শায়খুল হাদীস আল্লামা সাদ উদ্দিন ভাদেশ্বরীর জানাজা ও দাফন সম্পন্ন হয়েছে।

২য় জামাতা মাওলানা আব্দুল গাফফার মুন্সিগঞ্জির ইমামতিতে রাত ৯:৩০মিনিটে জামেয়া ইসলামিয়া হোসাইনিয়া গহরপুরের মাঠে আল্লামা সাদ উদ্দিন ভাদেশ্বরীর জানাজার নামাজ অনুষ্ঠিত হয় । জানাজা শেষে নিজ বাড়ির পাশেই তাকে দাফন করা হয়।

এর আগে আজ (২৩জুলাই) শুক্রবার বিকাল ৪টায় সিলেট উইমেন্স হসপিটালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন। বার্ধক্য জনিত রোগে আক্রান্ত হয়ে প্রায় সপ্তাহখানেক ধরে সিলেটের উইমেন্স হসপিটালে চিকিৎসাধীন ছিলেন।

অসংখ্য ভক্তকুল ও শাগরেদদের উপস্থিতি বক্তব্য রাখেন জামেয়া গহরপুরের মুহতামিম মাওলানা মুসলেহ উদ্দীন রাজু, সুলতাপুর মাদরাসার মুহতামিম মাওলানা রেদওয়ানুলহক চৌধুরী রাজু, সিলেট-৩ আসনের এমপি পদপ্রার্থী হাবিবুর রহমান হাবিব, সুলতানপুর মাদরাসার শায়খুল হাদীস মাওলানা নজরুল ইসলাম প্রমুখ।

মৃত্যুকালে আল্লামা সাদ উদ্দিন ভাদেশ্বরীর বয়স হয়েছিল ৮০ বছর। ৩ ছেলে, ৫ মেয়ে, স্ত্রীসহ অসংখ্য শুভাকাঙক্ষী শীষ্য-শাগরিদ রেখে গেছেন তিনি ।

তিনি আল্লামা নুরউদ্দীন গহরপুরী রহ.-এর খাস শাগরিদ ও খলীফা ছিলেন। গহরপুর জামিয়া থেকে দাওরা ফারেগের পর এখানেই তিনি ইলমে দ্বীনের খেদমত শুরু করেন। এরপর প্রায় ৪৫ বছর ধরে এই জামিয়াতে ইলমে দ্বীনের খেমদত আঞ্জাম দিয়ে আসছিলেন।

তিন বৎসর থেকে জামিয়ার শাইখুল হাদিস ছিলেন। ইতোপূর্বে তিনি এই মাদরাসার শিক্ষা সচিব হিসেবে দায়িত্বরত ছিলেন। জামিয়ার শিক্ষার পরিবেশকে সুশৃঙ্খল করতে তার বিশেষ অবদান রয়েছে।

→ঐতিহ্যবাহী জামেয়া গহরপুরের শায়খুল হাদিস আল্লামা সাদ উদ্দিন আর নেই