আল্লামা ইয়াহইয়ার ইন্তেকালে আমীরে হেফাজতের শোক

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জুন ০৩ ২০২৩, ১৩:০৬

দেশের ঐতিহ্যবাহী বৃহৎ দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান ও উম্মুল মাদারিস আল জামিয়াতুল আহলিয়া দারুল উলূম মুঈনুল ইসলাম হাটহাজারী মাদ্রাসার মহাপরিচালক আল্লামা মুহাম্মদ ইয়াহইয়ার ইন্তেকালে গভীর শোক ও সমবেদনা প্রকাশ করেছেন জামিয়া আজিজুল উলূম বাবুনগর মাদ্রাসার মহাপরিচালক ও আমীরে হেফাজত আল্লামা শাহ মুহিব্বুল্লাহ বাবুনগরী।

আজ শনিবার (৩ জুন) প্রদত্ত এক শোকবার্তায় তিনি বলেন, মরহুম আল্লামা মুহাম্মদ ইয়াহইয়া একজন হক্কানী ও তাকওয়াবান আলেম। তিনি দীর্ঘ তিন যুগ ধরে বাংলাদেশের সবচেয়ে বড় দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান উম্মুল মাদারিস হাটহাজারী মাদ্রাসায় শিক্ষকতাসহ বহুমুখী দ্বীনি খেদমত আঞ্জাম দিয়ে আসছেন। গত প্রায় দেড় বছর ধরে প্রতিষ্ঠানটি অত্যন্ত দক্ষতার সাথে পরিচালনা করে আসছেন। একই সাথে তিনি ঈমান-আক্বিদাভিত্তিক অরাজনৈতিক সংগঠন হেফাজতে ইসলামের সিনিয়র নায়েবে আমীর, বেফাকুল মাদারিসিল আরাবিয়া (বেফাক)এর সহসভাপতি ও খতমে নবুওয়াত আন্দোলনের সভাপতির দায়িত্বে আছেন। তিনি অল্প সময়ে সকল স্তরের নেতৃত্বে নিষ্ঠা ও দক্ষতার পরিচয় দিয়েছেন। আল্লামা শাহ আহমদ শফী (রহ.) ও আল্লামা হাফেজ জুনায়েদ বাবুনগরী (রহ.)এর ইন্তিকালের পর মরহুম অল্প সময়ে দারুল উলূম হাটহাজারী মাদ্রাসা পরিচালনাসহ ইসলামী অঙ্গনে নেতৃত্বের জায়গায় বিশেষ ভূমিকা পালন করে গেছেন।

শোক বার্তায় হেফাজত আমীর আরো বলেন, মরহুম আল্লামা ইয়াহইয়া ব্যক্তিগতভাবে আমার সাথে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রাখতেন। ঈমান-আক্বিদার বিষয়সহ দ্বীনি যেকোন বিষয়ে প্রায়ই আমার সাথে কথা বলতেন ও পরামর্শ নিতেন। জামিয়া আজিজুল উলূম বাবুনগরের প্রতিও তাঁর অকৃত্রিম ভালবাসা ছিল। এভাবে তাঁকে হঠাৎ হারিয়ে ফেলবো, কখনো ভাবিনি। আল্লাহর ইচ্ছায় তিনি দুনিয়া থেকে বিদায় নিয়েছেন। তাঁর এই ইন্তিকালে ইলমি ও দাওয়াতী অঙ্গনে যে বিশাল শূন্যতা তৈরি হয়েছে, তা সহজে পুরণ হবার নয়।

শোকবার্তায় আল্লামা মুহিব্বুল্লাহ বাবুনগরী মরহুমের আল্লামা মুহাম্মদ ইয়াহইয়ার রুহের মাগফেরাত কামনা করে মহান আল্লাহর দরবারে জান্নাতে উঁচু মাক্বামের জন্য বিশেষভাবে দোয়া করেন। পাশাপাশি মরহুমের শোকসন্তপ্ত পরিবারের সদস্য, জামিয়া আহলিয়া দারুল উলূম হাটহাজারীর সকল শোকাহত শিক্ষক-ছাত্র এবং অগণিত শাগরিদ-ভক্তদের প্রতি প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।