আমেরিকার ড্রোন হামলায় শাহাদাত বরণ করলেন শাইখ আয়মান আল জাওয়াহিরি

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

আগস্ট ০২ ২০২২, ১৩:১২

আল কায়দা প্রধান শাইখ আয়মান আল জাওয়াহিরিকে আফগানিস্তানে এক ড্রোন হামলায় হত্যা করেছে আমেরিকার গোয়েন্দা সংস্থা সিআইএ।

আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন হোয়াইট হাউজ থেকে এক লাইভ অনুষ্ঠানে এ সংবাদ প্রচার করেন। এসময় বাইডেন বলেন, “বিচার হয়েছে। জঙ্গি নেতা আর নেই”।

গোয়েন্দা সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তার দেওয়া তথ্য অনুযায়ী হামলার ঘটনা ঘটেছে আফগানিস্তান সময় ৩১ জুলাই সকাল ৬ টা ১৮ মিনিটে। জাওয়াহিরি নিজের পরিবার নিয়ে একটি নিরাপদ বাসায় অবস্থান করছিলেন। তিনি বারান্দায় আসলে ২টি বিধ্বংসী ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে তাকে হত্যা করা হয়।

জাওয়াহিরি অবস্থান করছিলেন মধ্য কাবুলের শেরপুর এলাকায়। শেরপুর আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মালিকানাধীন একটি পরিত্যক্ত এলাকা। কয়েকবছর যাবত এটিকে আবাসিক এলাকা হিসেবে ব্যবহার করা হচ্ছে।

গোয়েন্দা সদস্যরা জাওয়াহিরির বাসাকে ট্র‍্যাক করছিল। তারা জাওয়াহিরির অবস্থানকে নিশ্চিত করতে কয়েকমাস ব্যায় করেছে। তারা সবসময় জাওয়াহিরির চলাফেরা ও আচরণবিধিকে অনুস্মরণ করতো। গত এপ্রিলে তারা খবর পায় যে জাওয়াহিরি তার ঘরেই অবস্থান করেন। কখনো বাহিরে বের হোন না।

বাইডেন মে, জুন এবং জুলাইয়ের পুরো সময় এ বিষয়ে খোঁজ খবর রাখতেন। গত ১ জুলাই বাইডেন হোয়াইট হাউজে কেবিনেট সদস্য এবং উপদেষ্টাদের সাথে এ বিষয়ে জরুরি বৈঠক করেন। যেখানে সিআইএ’র পরিচালক উইলিয়াম জে. বার্ন, জাতীয় গোয়েন্দা সংস্থার পরিচালক এভ্রিল হেইন্স, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান এবং জাতীয় সন্ত্রাস দমন কমিশনের পরিচালক ক্রিস্টিন আবিজাইদ এর মতো গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। এছাড়া গত ২৫ জুলাই বাইডেন উপদেষ্টাদের সাথে বৈঠক করেন এবং আক্রমণের পরিকল্পনা কিভাবে বাস্তবায়ন করা যায় সে বিষয়ে আলাপ করেন। এবং হামলার সময় সময় বাইডেন সরাসরি ভিডিও কনফারেন্সে যুক্ত ছিলেন।

আমেরিকার গোয়েন্দা সংস্থার ভাষ্যমতে হক্কানি তালেবান নেতারা জাওয়াহিরির অবস্থান জানতেন এবং আসা-যাওয়া করতেন। হামলার পর তারা নিজেদের অবস্থান থেকে সরে দাঁড়ায়। আমেরিকার বক্তব্য হলো তালেবান কাবুলে আল কায়দা নেতাকে আশ্রয় দিয়ে দোহা চুক্তি ২০২০ কে লঙ্ঘন করেছে।

এদিকে আফগানিস্তানের তথ্য প্রতিমন্ত্রী জাবিহুল্লাহ মুজাহিদ এক বিবৃতিতে জানান, ইমারাতে ইসলাম আফগানিস্তান এই হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানায়। আমেরিকা এই হামলা করে দোহা চুক্তিকে ভঙ্গ করেছে।

আয়মান আল জাওয়াহিরি আল কায়েদার প্রতিষ্ঠাতা উসামা বিন লাদেনের সহকারী ছিলেন। ২০১১ সালে পাকিস্তানে এক গোয়েন্দা হামলায় বিন লাদেনকে হত্যা করে আমেরিকা। এরপর থেকে তিনিই আল কায়েদার প্রধান নিযুক্ত হোন। আয়মান আল জাওয়াহিরি ১৯৫১ সালে মিশরে জন্মগ্রহণ করেন। তিনি মিশর সেনাবাহিনীতে সার্জন হিসেবে কাজ করতেন। এছাড়াও তিনি সোভিয়েত-আফগান যুদ্ধে অংশগ্রহণ করেন।