আমরা যত না শক্তিতে তার চেয়ে মানসিক ভাবে বেশি দূর্বল: আবদুর রব ইউসুফী

একুশে জার্নাল

একুশে জার্নাল

সেপ্টেম্বর ১৫ ২০২০, ২৩:৪৭

জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সহসভাপতি শায়খুল হাদীস আল্লামা আবদুর রব ইউসুফী আজ এক বিবৃতিতে বলেছেন, বিশ্বের ছোট-বড় প্রায় সকল রাষ্ট্রই তার প্রতিপক্ষ রাষ্ট্রকে সক্ষমতার চাইতেও অধিক মাত্রায় শক্তির জানান দিতে ত্রুটি করে না। ফিলিস্তীন রাষ্ট্রটি বলতে গেলে অস্হিত্বহীন। বর্তমানে আরব রাষ্ট্রগুলো একে একে ইসরাঈলের সাথে জোট বাঁধতে থাকায় তাদের অস্তিস্ত হুমকির মুখে। কিন্তু তাতে তারা বসে নেই। বিবদমান শক্তিগুলো একত্র হচ্ছে। যুদ্ধ চালিয়ে যাওয়ার হুমকি দিচ্ছে।

তিনি বলেন, তুরস্কের মোকাবেলায় গ্রীস বসে নেই শক্তি সঞ্চয় করছে। গোটা ইউরোপীয় ইউনিয়ন গ্রীসের পক্ষে অবস্থান নিলেও তুরষ্ক তাতে পিছুটান দিচ্ছে না। আমেরিকার মত পরাশক্তির কাছে ইরান আত্মসমর্পন নয়, বরং পাল্টা হুমকি দিচ্ছে। তালেবানরা তো আমেরিকাকে নাকানি চুবানি দিয়ে দিয়েছে। এভাবে ইয়েমন, সিরিয়া ও ইরাক নিজ নিজ প্রতিপক্ষকে ছাড় দিচ্ছে না। সম্প্রতি নেপালের মত দেশও পারমানবিক শক্তিধর ভারতকে চোখ রাঙ্গানি দিচ্ছে।

কেবল আমরা বাংলাদেশ একেবারেই ব্যতিক্রম। প্রতিনিয়ত আমাদের সিমান্তে অপমানজনক অবস্হা। ভারত আমাদের লোকদেরকে দেশের অভ্যন্তর থেকে ধরে নিয়ে যাচ্ছে, খুন করছে। আর আমরা বলছি ভারতের সাথে আমাদের উষ্ণ সম্পর্ক বিরাজ করছে। আরো কত কিছু অপমানজনক শব্দ। তারা আমাদেরকে যতই হেয় প্রতিপন্ন করছে তার কোনটাই আমাদের গায়ে লাগছে না। তাদের ব্যাপারে আমাদের গায়ে হয়ত গন্ডারের চামড়া, না হয়ত গর্ধবের অনুভূতি।

ভারতের ক্ষেত্রে নাহয় চোখ বুজে থাকলাম! মিয়ানমারও আমাদের সাথে ভারতের মত আচরন করছে। বারবার আমাদের সিমান্তে সাঁজোয়া বাহিনী নামাচ্ছে। আমাদের নাগরিকদের ধরে নিয়ে যাচ্ছে। আমাদের আকাশ সীমার ভিতরে তাদের সামরিক হেলিকপ্টার প্রবেশ করছে। আর আমরা তাদের রাষ্ট্রদূতকে ডেকে অনুনয়পত্র দিচ্ছি। দূর্বলতার পরাকাষ্ঠা দেখাচ্ছি। তাই বলছি- আমরা যত না শক্তিতে, তার চেয়ে অধিক মানসিকভাবে দূর্বল। তার অনেকগুলো কারণ থাকতে পারে। অন্যতম হচ্ছে, যার পেছনে জনগন নেই, তার সামনে দূর্বল শত্রুও অনেক শক্তিশালী।