আইপিএল; জুয়ায় মগ্ন যুবসমাজ, দায়বদ্ধতা কার?

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

এপ্রিল ০৪ ২০২২, ১৯:৩৬

মু. জাহিদ হাসান: সম্প্রতি শুরু হওয়া বিশ্বের সবচেয়ে অর্থকরী ও ব্যয়বহুল ক্রিকেট টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ (আইপিএল) একটা সময় ক্রিকেট ভক্তদের বিনোদনের কেন্দ্রবিন্দু থাকলেও এখন আর সেটা বিনোদনের যায়গায় নেই। বিগত দুই বছর করোনার প্রভাবে নানারকম অসঙ্গতিভাব কাটিয়েও উঠলেও এবারে আসর বেশ জাঁমকালো হয়ে উঠেছে।

আইপিএল’কে ঘিরে পুরো ভারতবর্ষে চলছে এখন জুয়াবাজি, আর এটাই হয়ে ওঠেছে আইপিএলের মূখ্য বিষয়। সেই জুয়ার প্রকোপ ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে বাংলাদেশে, শহর ছাড়িয়ে প্রত্যন্ত গ্রামগুলোতেও ছড়িয়ে পড়েছে এর বিষাক্ত ছোবল। প্রকাশ্য-অপ্রকাশ্যে জুয়ায় লিপ্ত হচ্ছেন বিভিন্ন শ্রেণী পেশার মানুষ, বিশেষ করে যুবসমাজ। এছাড়াও স্কুল-কলেজের শিক্ষার্থীসহ প্রভাবশালী ব্যক্তিবর্গও নানান কায়দায় নিজেকে জড়িয়ে নিয়েছেন মরণনেশা জুয়ায়।

তারই ফলশ্রুতিতে নিজেদের ব্যবসা-বাণিজ্য, ব্যাংকব্যালেন্স মহিলাদের অলংকার, বিভিন্ন আসবাবপত্রসহ সর্বস্ব বিলিয়ে দিয়ে হলেও জুয়া-বাজি করছে লাখো লাখো যুবক এটা আমাদের জন্য অত্যন্ত পরিতাপের বিষয়, যা একটি সুশীল সমাজের জন্য অশনি সংকেত।

প্রতিটি টি-স্টলে টানটান উত্তজেনা বিরাজ করে রাখছে অসাধু জুয়াড়িরা। যেই যুবকদের এই পবিত্র মাসে আল্লাহর রহমতের আশায় তারাবী’র নামাযে ব্যস্ত থাকার কথা টিক সেই মূহুর্তে যুবকরা নিমগ্ন টিভি’র পর্দায়। সমাজিক দায়বদ্ধতা থেকে কেউ কী নেই এসব প্রতিরোধ করার? একটি সমাজ ধ্বংস হয়ে যাওয়ার জন্য এর চেয়ে বেশী কিছু জরুরী?

ইসলামে জুয়া’কে হারাম করা হয়েছে। পবিত্র কুরআনের সুরা মায়েদার ৯০ আয়াতে আল্লাহ তা’আলা জুয়াকে শয়তানের কাজ আখ্যা দিয়ে ঈমানদারদের তা থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছেন। জুয়া যেমন হারাম জুয়া থেকে লব্ধ সম্পত্তিও হারাম, আর হারাম ভক্ষণকারীর ইবাদত-বন্দেগি আল্লাহ তাআলা তা কবুল করেন না। তাই মুসলমান হিসেবে সব ধরনের জুয়া-বাজি থেকে দূরে থাকা আবশ্যক। তাছাড়া জুয়া মানুষের নৈতিক স্খলন ঘটায়, সমাজে সৃষ্টি করে নানা সঙ্কট।

জুয়া নামক মরণব্যাধিকে নির্মূল করতে না পারলে ভবিষ্যতে অন্ধকার নিমজ্জিত হবে গোটা যুব সমাজ, ব্যাহত হবে দেশের অগ্রগতি। তাই দেশ ও জাতিকে জুয়া-বাজির হাত থেকে রক্ষা করতে এখনই প্রয়োজন প্রশাসনের কড়া নজরদারি সেই সাথে সমাজের গণ্যমান্য ব্যক্তিদের সচেতনতার সাথে এগিয়ে আসা উচিত। সমাজের সকল স্তরের সচেতন মানুষের এগিয়ে আসার মাধ্যমেই জুয়ার এই কালো থাবা থেকে মুক্তি পেতে পারে দেশ ও জাতি।

লেখক: অধ্যয়নরত, জামেয়া ক্বাসিমুল উলুম দরগাহে হযরত শাহজালাল রহ.,সিলেট।