অবৈধ বালু উত্তোলন, হুমকির মুখে কুড়িগ্রামের সোনাহাট রেলসেতু

একুশে জার্নাল

একুশে জার্নাল

ফেব্রুয়ারি ১২ ২০২২, ২৩:৫২

রোকন সরকার, কুড়িগ্রাম :

কুড়িগ্রামে অবৈধভাবে বালু উত্তোলনের ফলে হুমকির মুখে পড়েছে সোনাহাট রেলসেতু। প্রভাবশালী একটি সিন্ডিকেট চক্রের মাধ্যমে উপজেলার পাইকেরছড়া ইউনিয়নে দুধকুমর নদের উপর অবস্থিত শতবর্ষী সোনাহাট রেলসেতুর উত্তরে দুধকুমার নদের একাধিক জায়গা থেকে অবাধে বালু উত্তোলন করে বিক্রি করছে একটি ব‍্যবসায়ী চক্র।

জানা গেছে, এলাকাবাসী উপজেলা নির্বাহী কর্মকর্তাকে বালু উত্তোলনের বিষয়টি জানালে গত ৪ ফেব্রুয়ারি উপজেলা নির্বাহী কর্মকর্তা পাইকের ছড়া ইউনিয়ন উপসহকারী ভূমি কর্মকর্তাকে সাথে নিয়ে সরেজমিনে গিয়ে বালু উত্তোলন বন্ধ করে দিলেও বালু ব্যবসায়ীরা প্রশাসনের নির্দেশকে তোয়াক্কা না করেই বালু উত্তোলন অব্যাহত রেখেছে।

স্থানীয়রা জানায়, বালু ব্যবসায়ীরা ক্ষমতার দাপটে বালু উত্তোলন করে বিক্রি করছে। বাঁধা দিলেও তারা মানছে না। তারা এলাকার প্রভাবশালী হওয়ায় তাদের বিরুদ্ধে কিছু করতেও পারছি না। বালু উত্তোলন বন্ধ ও ব্যবসায়ীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে প্রশাসনের প্রতি জোড় দাবী জানান তারা।

ইউনিয়ন উপ-সহকারী ভূমি কর্মকর্তা আলতাফ হোসেনের জানান, ইউএনও স্যার সহ কয়েকদিন পূর্বে গিয়ে বালু উত্তোলন বন্ধ করে দেয়া হলেও তারা বালু উত্তোলন অব্যাহত রেখেছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা দীপক কুমার দেব শর্মা জানান, বালু ব্যবসায়ীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণসহ বালু উত্তোলন বন্ধে পদক্ষেপ নেয়া হবে।