স্বাস্থ্য ঝুঁকির মাঝে শ্রমিক পরিবহনের নামে চলছে যানবাহন

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

মে ০৪ ২০২০, ০৪:২৭

মো:ইয়াসিন, সাভার প্রতিনিধি;

করোনা মোকাবেলায় সারাদেশে চলছে লকডাউন, কিন্তু ভিন্ন চিত্র সাভারে। সাধারন পরিবহন ব্যাবস্থা বন্ধ থাকলেও শ্রমিক পরিবহনের নামে দেদারছে চলছে বাস সহ বিভিন্ন যান-বাহন।ফলে স্বাস্থ্য ঝুকির মাধ্যমে ক্রমেই বেড়ে চলছে করোনা আক্রমনে রোগীর সংখ্যা।

গতকাল রবিবার (৩ মে) সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স দেওয়া তথ্য মতে সাভারে করোনায় আক্রান্ত রোগীর সংখা মোট ৩৫ জন।এদের মাঝে আক্রান্ত পোশাক শ্রমিক ৮ জন।

পোশাক কারখানায় কর্মরত সহকর্মীরা জানেই না তাদের মাঝে কে আক্রান্ত ছিলো।এতে করে সংক্রামন বাড়ার আশংকা থেকেই যাচ্ছে, আক্রান্ত রোগীদের চিহ্নিত করে তাদের সসংস্পর্শে থাকা কর্মীদের পৃথক না করার মাধ্যমে সাভারের সকল পেশার মানুষের মাঝে করোনা সংক্রামন বিস্তারে আশংকা করছে উপজেলা স্বাস্থ্য অধিদপ্তর।

ঝুকিতে থাকা পোশাক কারখানায় কর্মরত শ্রমিকদের কথা বিবেচনা করে সাভারকে করোনা ঝুকি মুক্ত করতে গত ৩০ এপ্রিল উপজেলা নির্বাহী স্বাস্থ্য কর্মকর্তা ডা.সায়েমুল হুদা উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর কারখান বন্ধে লিখিত আবেদন করেন।

এ বিষয়ে সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা পারভেজুর রহমান জুমন যানান-সাভার কারখানা গুলোকে বিশেষ নজরদারীতে আনা হবে। তাদেরকে অবশ্যই সরকার বা বিজিএমইএর নির্দেশনা মোতাবেক কারখানা পরিচালিত করতে হবে। একই সঙ্গে কারখানাগুলোতে শ্রমিকদেরকে দিয়ে স্বাস্থ্যবিধি মেনে উৎপাদন চালাতে হবে। অন্যথায় ঊর্ধ্বতনদের সঙ্গে আলাপ-আলোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান তিনি।

এদিকে শ্রমিক পরিবহনে ব্যাবহৃত যানে অবাধে সকলের চলা চল রোধে প্রশাসনের হস্তক্ষেপ চায় সচেতন মহল