সীতাকুণ্ডে মারস্ টেক্সটাইলে বেতনের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

একুশে জার্নাল

একুশে জার্নাল

মে ১১ ২০২০, ০১:৪২

মোঃ মামুনুর রশিদ মাহিন, সীতাকুণ্ড (চট্রগ্রাম) প্রতিনিধি: চট্রগ্রাম জেলার সীতাকুণ্ড উপজেলার সোনাইছড়ির ইউনিয়নের ৪নং ওয়াডের বারআউলিয়ার পূর্ব বকতারপাড়া (ডং ব্যাংক মিলস)অবস্থিত মারস্ টেক্সটাইল লিমিটেড নামক একটি বেসরকারী কারখানায় পূর্ণাঙ্গ বেতনের দাবীতে গেটের সামনে বিক্ষোভ শুরু করেছেন শ্রমিকরা।

শনিবার (৯ মে ‘২০) দুপুরে কারখানা কর্তৃপক্ষ এপ্রিল মাসের বেতনের ৬০ শতাংশ দেওয়া হবে।এমন একটি নোটিশ টাঙিয়ে দেওয়া হয়।এই সময় শ্রমিকরা কারখানায় কাজে যোগ দিতে গিয়ে নোটিশটি দেখে বিক্ষোভ শুরু করেন এবং এ কারখানায় নারীসহ এক হাজারের অধিক শ্রমিক কর্মরত আছে বলে জানাযায়।

এসময় আন্দোলনরত শ্রমিকরা অভিযোগ জানান,আমরা খেটে খাওয়া শ্রমিক,বেতন কেটে ফেললে আমরা চলবো কেমনে।এমনিতে এই কারখানাতে বছরে বেতন বাড়ে মাত্র দুইশত থেকে তিনশত টাকা।আমাদের যেই বেতন দেওয়া হয় তা দিয়ে সংসার চালাতে হিমশিম খেতে হয়।

জানা যায়, ঐ প্রতিষ্ঠানটি গত এপ্রিল মাসে ৭ দিন খোলা ছিল এবং বাকি ২৩ দিন বন্ধ ছিল, বিজিএম এর হিসাব মতে ৭ দিন মিল খোলা ছিল সে কয়দিন পূর্ণ হারে বেতন পাবে এবং বাকি ২৩ দিন মিল ৬৫% হারে বেতন দেবেন।

বিজিএমএ এমন সিদ্ধান্তের কারনে কর্মচারীরা বিক্ষোভ প্রদর্শন করছে বলে জানা যায়। উক্ত প্রতিষ্ঠানের ডিজিএম মোঃ এনামুল হক বিষয়টি নিশ্চিত করেন।

এসময় খবর পেয়ে সীতাকুণ্ড মডেল থানার অফিসার ইনচার্জ ফিরোজ হোসেন মোল্লা ও ইন্টেলিজেন সুমন বনিক উপস্থিত হয়ে শ্রমিকদের বুঝিয়ে বিক্ষোভ নিয়ন্ত্রণে আনেন বলে জানা যায়।