সিসিআরটি বাংলাদেশ আয়োজিত বাংলা ভাষায় ক্যান্সার তথ্যকোষ উদ্বোধন ও অভিযাত্রা অনুষ্ঠান আজ

একুশে জার্নাল

একুশে জার্নাল

ফেব্রুয়ারি ১৮ ২০২১, ১২:২৮

ভাষার মাসে ক্যান্সার কেয়ার এন্ড রিসার্চ ট্রাস্ট বাংলাদেশ- এর উদ্যোগে ১৮ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার, রাত ৯ টায় (জুম প্লাটফরমে) বাংলা ভাষায় ক্যান্সার তথ্যকোষ উদ্বোধন ও অভিযাত্রা অনুষ্ঠান আয়োজিত হতে যাচ্ছে। অনুষ্ঠানের প্রধান অতিথি মাননীয় প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. গওহর রিজভী। আর উদ্বোধক ও বিশেষ অতিথি: অধ্যাপক ড. মো: আখতারুজ্জামান, মাননীয় উপাচার্য, ঢাকা বিশ্ববিদ্যালয়। এছাড়া দেশ-বিদেশ থেকে নীতি নির্ধারক, গবেষক ও বিশিষ্টজনেরা এ আয়োজনে যোগ দেবেন।

তথ্যই শক্তি। যেকোন রোগের বিষয়ে সঠিক তথ্য জানলে তার প্রতিরোধ, প্রতিকার এবং চিকিৎসা ব্যবস্থাপনা অনেক সহজ হয়। দুর্ভাগ্যজনকভাবে বাংলা ভাষায় রোগ ও চিকিৎসা সংক্রান্ত তথ্য সবার জন্য এখনো সহজলভ্য নয়। ক্যান্সার কেয়ার এন্ড রিসার্চ ট্রাস্ট বাংলাদেশ ক্যান্সার সংক্রান্ত তথ্যের ক্ষেত্রে এই সংকট কাটাতে ভাষার মাসে উন্মুক্ত করছে নতুন উদ্যোগ- বাংলা ক্যান্সার তথ্যকোষ।
ক্যান্সার কেবল একটি রোগ বিশেষ নয়, একে মোকাবেলার জন্য গৃহীত উদ্যোগগুলোও তাই হওয়া দরকার বহুমুখী। ক্যান্সার কেয়ার এন্ড রিসার্চ ট্রাস্ট বাংলাদেশ-এর উদ্যোগে আয়োজিত বাংলায় ক্যান্সার তথ্যকোষ সংকলন ও প্রচারের এই উদ্যোগ বাংলাদেশে ক্যান্সার সংক্রান্ত সচেতনতা ও জ্ঞান তৈরিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে মনে করছে এর আয়োজকগণ।