সম্পর্ক উন্নয়নে সৌদি যাচ্ছেন পাক সেনাপ্রধান

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

আগস্ট ১৪ ২০২০, ১৩:০৬

দ্বি-পাক্ষিক সম্পর্ক উন্নয়নের জন্য যে কোনো সৌদি আরব সফরে যাচ্ছেন পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া। সেখানে তিনি অধিকৃত জম্মু-কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘনসহ বিভিন্ন ইস্যুতে ভারতের উপর কূটনৈতিক চাপ বজায় রাখা ও আর্থিক সহযোগিতার জন্য আলোচনা করবেন।

সৌদি আরবের সঙ্গে পাকিস্তানের সম্পর্ক সবসময় ভালো থাকলেও সম্প্রতি ওআইসিতে রিয়াদের বিরোধিতা করেছিলেন পাক পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরাইশি। কাশ্মীর ইস্যুতে সৌদির নিষ্ক্রিয়তার প্রশ্ন তুলেছিলেন তিনি। মূলত এ কারণে দুই দেশের সম্পর্ক ভীষণভাবে প্রভাবিত হয়েছে। যার প্রেক্ষিতে ইতোমধ্যে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দিয়েছে সৌদি আরব।

২০১৮ সালে পাকিস্তানকে ঋণ হিসেবে ৩ বিলিয়ন ডলার এবং তেল সরবরাহের জন্য ৩.২ বিলিয়ন দেয় সৌদি। অর্থসংকটে সাহায্য করতে এমন কাজ করেছিল রিয়াদ। যদিও এখন তা প্রত্যাহার করে নেওয়া হয়।

পাক পররাষ্ট্রমন্ত্রী সৌদি আরবকে সতর্ক করে বলেন, সৌদি যদি এই প্রস্তাবে সম্মতি না জানায়, তাহলে ওআইসিতে আলাদা বৈঠক ডাকবে পাকিস্তান। সেখানে বন্ধু রাষ্ট্রগুলোকে নিয়ে নতুন দল গঠন করা হবে। মূলত সেই সতর্কতার পর বেশ ক্ষুব্ধ যুবরাজ সালমান কুয়ালালামপুর সামিট থেকে পাকিস্তানকে বাদ দেন।

যদিও মালয়েশিয়া, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য চীন ও ন্যাটো জোটভুক্ত দেশ তুরস্ক কাশ্মীর ইস্যুতে পাকিস্তানকে জোরাল সমর্থন দিয়েছিল। সূত্র: পাকিস্তান ট্রিবিউন।