সময়মতো বেতন-ভাতা পরিশোধে ব্যর্থ হওয়ায় নারায়ণগঞ্জের ৩০ প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে সরকার

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

এপ্রিল ১৮ ২০২০, ২০:১০

মাহবুবুর রহমান, নারায়ণগঞ্জ

করোনা ভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে সরকার নির্ধারিত সময় ১৬ এপ্রিলের মধ্যে শ্রমিকদের মার্চ মাসের বেতন-ভাতা পরিশোধ না করায় নারায়ণগঞ্জের ৩০ কারখানার মালিকদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

১৮ এপ্রিল শনিবার বেতন-ভাতা পরিশোধ না করা কারখানা সমুহের তালিকা কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর থেকে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোঃ আখতারুল ইসলাম বলেন, বেতন-ভাতা প্রতিশোধে ব্যর্থ কলকারখানার একটি তালিকা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।শ্রম আইন অনুযায়ী এ সকল কলকারখানা মালিকদের বিরুদ্ধে সংশ্লিষ্ট আদালতে মামলা দায়ের, লাইসেন্স নবায়ন স্থগিত সহ বিভিন্ন শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে।

কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহা পরিদর্শক (অতিরিক্ত সচিব) শিবনাথ রায় স্বাক্ষরিত চিঠিতে বলা হয়,১৬ এপ্রিলের মধ্যে যে সব কলকারখানা ও প্রতিষ্ঠানের মালিক শ্রমিকদের মজুরি ও বেতন-ভাতা পরিশোধে ব্যর্থ হবেন তাদের তালিকা মন্ত্রণালয়ে প্রেরণের নির্দেশ দেয়া হয়েছিল।

সেই প্রেক্ষিতে ১৮ এপ্রিল শনিবার নারায়ণগঞ্জ থেকে উপ-মহাপরিদর্শকগন ৩০ টি কলকারখানার তালিকা পাঠিয়েছেন।

এর আগে ১৩ এপ্রিল সব শিল্প মালিকদের ১৬ তারিখের মধ্যে শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধের নির্দেশ দেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান। সেই সাথে এ নির্দেশ না মানলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে বলে জানান।

করোনা সংক্রমণ রোধে সরকার প্রথমে (২৬ মার্চ-৪এপ্রিল) সাধারণ ছুটি ঘোষণা করে।পরে পরিস্থিতি আরো অবনতি হলে মোট তিন ধাপে ২৫ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়।