রাবি ছাত্র উপদেষ্টাকে অব্যাহতি

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

মার্চ ০৮ ২০২০, ১৯:৪৩

রাবি প্রতিনিধি:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ছাত্র উপদেষ্টা পদ থেকে অধ্যাপক লায়লা আরজুমান বানুকে অব্যাহতি দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। রোববার দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান এক আদেশে এই অব্যাহতি দেন।

উপাচার্যের আদেশে বলা হয়েছে, ‘বিশ্ববিদ্যালয়ের স্বার্থে অধ্যাপক লায়লা আরজুমান বানুকে বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টার পদ থেকে অব্যাহতি দেওয়া হলো। সেইসঙ্গে এই পদে নতুন কাউকে নিয়োগ না দেওয়া পর্যন্ত বিশ^বিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান ছাত্র উপদেষ্টার দায়িত্ব পালন করবেন।’

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, মেয়েকে যৌন হয়রানি করেছে এমন অভিযোগ এনে রাবি স্কুলের এক শিক্ষকের বিরুদ্ধে নারী ও শিশু নির্যাতন দমন আইনে মতিহার থানায় মামলা করেন ছাত্র উপদেষ্টা। তবে অভিযুক্ত শিক্ষকের দাবি, ছাত্র উপদেষ্টার বড় মেয়েকে বিয়ে না করার কারণে তার বিরুদ্ধে মিথ্যা যৌন হয়রানীর অভিযোগ আনা হয়েছে। এর পরিপ্রেক্ষিতে হাইকোর্টে রিট করলে হাইকোর্ট সেই শিক্ষককে দায়িত্ব থেকে অপসারণের নির্দেশ দেন। হাইকোর্টের এই রিটের বিষয়টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ভালোভাবে নিতে পারেননি দাবি করে অনিচ্ছাসত্ত্বেও অব্যাহতি নিতে হয়েছে বলে অভিযোগ করেছেন অধ্যাপক লায়লা।

এবিষয়ে অধ্যাপক লায়লা আরজুমান বানু বলেন, উপাচার্য স্যার আমাকে ডেকে জানতে চেয়েছিলেন আমি কেন হাইকোর্টে রিট করেছিলাম। কিন্তু আমি বলেছি, আমি কোন রিট করেনি। এক মানবাধিকারকর্মী এই রিট করেছে। তারপরও তিনি আমাকে বলেছিলেন, আমি সঠিকভাবে দায়িত্ব পালন করছি না। আমি যেহেতু হাইকোর্টে রিট করেছি সেকারণে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক পদ থেকে যেন অব্যাহতি নিই। তবে আমি ওনাকে বলেছি, আমি অব্যাহতি নিতে পারবো না। আমি সঠিকভাবে বিশ্ববিদ্যালয়ের দায়িত্ব পালন করছি। তারপরও যৌন হয়রানিকারি এক স্কুল শিক্ষককে বাঁচানোর জন্যই আমাকে ছাত্র উপদেষ্টা পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।