“রাজারহাট উপজেলায় প্রাথমিক বিদ্যালয়ে মিনিপার্ক স্থাপন” মুখরিত প্রাঙ্গণ

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

মার্চ ০৭ ২০২০, ১৫:১৭

রেজাউল করিম, রাজারহাট (কুড়িগ্রাম): বিদ্যালয়ের নাম রতিরাম সরকারি প্রাথমিক বিদ্যালয়। রাজারহাট উপজেলার অদূরে যার অবস্থান। চারিদিকে প্রাচীর ঘেরা,দেয়ালে আলপনা আঁকা, সজ্জিত অফিস কক্ষ, মনোরহম আসবাবপত্রই জানান দেয় প্রধান শিক্ষক কতটা নিপুণ হাতের কারিগর।

আনন্দঘন পরিবেশে পাঠদান শিশুদের অন্তঃস্থলে রেখাপাত করে। এ লক্ষ্যে সম্প্রতি বিদ্যালয়টিতে সরকারি ভাবে শিক্ষার্থীদের জন্য প্রয়োজন ভিত্তিক খেলার উপকরণ নির্মাণ করা হয়েছে। এ যেন এক মিনি শিশু পার্ক। প্রধান শিক্ষকের সততা, নিষ্ঠা ও কর্মদক্ষতার প্রতিফলন ঘটেছে এ পার্ক স্থাপনে। অত্যন্ত মজবুত ও শক্ত ভিত্তির উপর নির্মিত হয়েছে পার্কের প্রতিটি স্থাপনা যা শিক্ষার্থীসহ এলাকাবাসীর নজর কারে।

খোঁজ নিয়ে জানা যায় বিদ্যালয়ে শিক্ষক ও শিক্ষার্থীদের উপস্থিতি সন্তোষজনক। তাদের সরব উপস্থিতি বিদ্যালয়টিকে প্রাণবন্ত করে তোলে। পাশাপাশি খেলাধুলার অনুসঙ্গ পেয়ে শিক্ষার্থীরা অনেকটা প্রাণচঞ্চল। কথা হয় পঞ্চম শ্রেণির ছাত্র মোঃ জোনাইদ এর সাথে। সে জানায় এখন তার সবসময় বিদ্যালয়ে থাকতে মন চায়।

প্রতিষ্ঠানটির প্রধান শিক্ষক হরিশ চন্দ্র সরকার জানান মিনি পার্ক স্থাপনের পর শিক্ষার্থীদের আগ্রহ প্রত্যেক ক্ষেত্রে বৃদ্ধি পেয়েছে। দিন দিন উপস্থিতি বাড়ছে। তিনি আরও জানান খেলাধূলার সামগ্রী, পাঠদানের উপযুক্ত পরিবেশ, টিফিনের ব্যবস্থা ও বিনামূল্যে বই পেয়ে বিদ্যালয়ের প্রতি শিক্ষার্থীদের আগ্রহ বেড়েছে। বিদ্যালয়ের সার্বিক উন্নয়ন কার্যক্রম, বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি জনাব মোঃ আব্দুস ছামাদ ও সকল সদস্যবৃন্দের আন্তরিক সহযোগিতায় সম্পাদন করে থাকি। আগামীতে বিদ্যালয়টিতে শিক্ষার্থীর সংখ্যা আরও বাড়বে বলে তিনি মনে করেন। প্রসঙ্গত রাজারহাট উপজেলায় এই প্রথম দুটি শিক্ষা প্রতিষ্ঠানে এ ধরনের পার্ক স্থাপিত হয়েছে।