মাধবপুরে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বর্ণাঢ্য র‍্যালী

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

মার্চ ০৮ ২০২০, ১৬:২৯

শেখ জাহান রনি, মাধবপুর প্রতিনিধি(হবিগঞ্জ),‘প্রজন্ম হোক সততার, সকল নারীর অধিকার’-এই প্রতিপাদ্য নিয়ে আজ রোববার যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক নারী দিবস পালিত হচ্ছে।

ব্যাপক উৎসাহ উদ্দিপনার মধ্য দিয়ে আর্ন্তজাতিক নারী দিবস ২০২০ উপলক্ষে বর্ণাঢ্য এক র্যালীর আয়োজন করেন, মাধবপুর উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার।

দিবসটি উপলক্ষে মাধবপুর উপজেলা চত্বর থেকে একটি র্যালীর আয়োজন করে রোববার সকাল ১১ টায় র্যালী উদ্বোধন করেন, মাধবপুর উপজেলা সহকারি ভূমি কমিশনার আয়েশা আক্তার, র্যালীটি মাধবপুর বাজারের বিভিন্ন গলিতে প্রদক্ষিণ করেন উপজেলা চত্বরে এসে র্যালীটি শেষ হয়।

এসময় র্যালীতে অংশগ্রহণ করেন,মাধবপুর উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা জান্নাত সুলতানা, মাধবপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সাব্বির হাসান, বি আর ডিবি সমন্বয়ক পারভীন সুলতানা,একাডেমিক সুপারভাইজার রোখসানা পারভীন, মাধবপুর পৌরসভার মহিলা ওয়ার্ড কাউন্সিলর ইসরাত জাহান ডলি,প্রমূখ।

উল্লেখ্য,জাতিসংঘ ১৯৭৫ সাল থেকে প্রতিবছর ৮ মার্চ তারিখে আন্তর্জাতিক নারী দিবস পালন করে আসছে। দিবসটি উদযাপনের পেছনে নারী শ্রমিকের অধিকার আদায়ে সংগ্রামের ইতিহাস রয়েছে। ১৮৫৭ খ্রিস্টাব্দে মজুরি বৈষম্য, কর্মঘণ্টা নির্দিষ্ট করা, কাজের অমানবিক পরিবেশের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কেও রাস্তায় আন্দোলনে নেমেছিলেন তৎকালীন সুতা কারখানার নারী শ্রমিকরা।

পরে, ১৯০৮ খ্রিস্টাব্দে নিউইয়র্কের সোশ্যাল ডেমোক্র্যাট নারী সংগঠনের পক্ষ থেকে আয়োজিত এক নারী সমাবেশে জার্মান সমাজতান্ত্রিক নেত্রী ক্লারা জেটকিনের নেতৃত্বে সর্বপ্রথম আন্তর্জাতিক নারী সম্মেলন অনুষ্ঠিত হয়। ১৯১০ সালে ডেনমার্কে অনুষ্ঠিত নারীদের দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলনে ৮ মার্চকে নারী দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

১৯৭৫ সালে আন্তর্জাতিক নারী দিবস হিসাবে ৮ মার্চকে আন্তর্জাতিক স্বীকৃতি প্রদান করা হয় । জাতিসংঘ দিবসটি পালনের জন্য বিভিন্ন রাষ্ট্রকে আহ্বান জানায়। এরপর থেকে সারা পৃথিবী জুড়েই এই দিনটি নারী দিবস হিসেবে পালিত হচ্ছে।