ফ্রান্সে মহানবী(সাঃ)কে অবমাননার প্রতিবাদে ভোলায় শিক্ষার্থীদের বিক্ষোভ ও মানববন্ধন 

Mahbubur Rahman

Mahbubur Rahman

অক্টোবর ২৬ ২০২০, ১৬:৫৩

এবি (আবদুল) হান্নান, ভোলা প্রতিনিধি: ফ্রান্সে হযরত মুহাম্মদ (সাঃ) ও ইসলামকে অবমাননা করে প্যারিসে দেয়ালে দেয়ালে ব্যঙ্গচিত্র কার্টুন প্রদর্শনেরে প্রতিবাদে ভোলায় মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে সাধারণ শিক্ষার্থীরা।

সোমবার(২৬ অক্টোবর) সকাল ১০টায় ভোলা প্রেসক্লাবের সামনে বিভিন্ন ধরনের ফেস্টুন প্ল্যাকার্ড নিয়ে প্রায় ২ঘন্টা ব্যাপী মানবন্ধন ও বিক্ষোভ মিছিলে অংশ নেয় বিভিন্ন স্কুল, কলেজ এবং মাদ্রাসার সাধারণ শিক্ষার্থীরা ৷

এসময় বক্তারা বলেন, মত প্রকাশের স্বাধীনতা মানে এই নয় যে কারোর ধর্ম,বিশ্বাস,নবী রাসূলদের নিয়ে ঠাট্টা,অপমানিত আচরণ শিক্ষা দেয়া ৷ এগুলো রীতিমতো ইচ্ছা করে মুসলমানদের সাথে বিরোধ সৃষ্টি করা ছাড়া আর কিছুই না।

এছাড়া বক্তারা আগামী ৭২ ঘন্টার মধ্যে ফ্রান্স দূতাবাসে বাংলাদেশ সরকার কর্তৃক চিঠি দিয়ে তিব্র নিন্দা এবং প্রতিবাদ জানিয়ে ব্যঙ্গচিত্র তুলে নিতে জোড় দাবি জানান এবং ফ্রান্স সরকারকে জনসম্মুখে ক্ষমা চাইতে হবে বলে হুশিয়ারি করেন ।

এবং ফ্রান্সকে ও ফ্রান্সের সকল পণ্য বয়কটের ঘোষণা দেন ৷ অতি দ্রুত এর সাথে জড়িতদের শাস্তি নিশ্চিত করতে জোর দাবি জানানো হয় ৷

অনুষ্ঠানে সাধারণ শিক্ষার্থীদের মধ্যে উপস্থিত বক্তব্য রাখেন,মোঃ এইচ এ শরীফ,সাইফুল ইসলাম, বাহাউদ্দীন, রাশেদুজ্জামান হেভেন,মাওঃ ইসমাইল, মামুন, কাজী মহিবুল্লাহ,ও তরিকুল ইসলামসহ অনন্যা সাধারণ শিক্ষার্থীরা।

উল্লেখ্য, ফ্রান্সের একটি একাডেমিক ক্লাসে মহানবী (স.)-এর ব্যঙ্গচিত্র প্রদর্শনকারী এক শিক্ষককে হত্যার জেরে ফ্রান্সে মুসলিমবিদ্বেষ ব্যাপক রূপ ধারণ করে। মহানবী (সা.)-এর ব্যঙ্গচিত্র প্রকাশ অব্যাহত রাখারা সিদ্ধান্ত নেন দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। দেশটির বিভিন্ন মসজিদে অভিযান চালায় পুলিশ। এসব ঘটনায় মুসলিম বিশ্বে তীব্র প্রতিক্রিয়া তৈরি হয়।