প্রবাসীদের ইকামার মেয়াদ বাড়াল সৌদি আরব

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

সেপ্টেম্বর ২৪ ২০২০, ১২:৩৪

সৌদিপ্রবাসী কর্মীদের প্লেনের টিকিট না পেয়ে সময়মতো কর্মস্থলে পৌঁছানো নিয়ে তৈরি হওয়া অনিশ্চয়তা কাটতে শুরু করেছে। ইকামার মেয়াদ চলতি সফর মাস পর্যন্ত বাড়ানো হয়েছে।

এরই মধ্যে আটকে পড়া সৌদিপ্রবাসীদের ইকামার (বসবাসের অনুমতি) মেয়াদ বাড়াতে বাংলাদেশের অনুরোধে ইতিবাচক সাড়া দিয়েছে সৌদি আরব। আটকে পড়া সৌদিপ্রবাসীদের ইকামার মেয়াদ চলতি সফর মাস পর্যন্ত বাড়ানো হয়েছে। অর্থাৎ আজ বৃহস্পতিবার থেকে আরো ২৪ দিন সময় পাচ্ছেন সৌদিপ্রবাসীরা।

এ ছাড়া বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ফ্লাইট সৌদিতে নামার অনুমতি দিচ্ছে সৌদি কর্তৃপক্ষ। বাংলাদেশে যাঁরা আটকে আছেন, তাঁদের ভিসার মেয়াদ বাড়ানোর আবেদন জমা দিতে আগামী রবিবার থেকে ঢাকায় সৌদি দূতাবাসের ভিসা শাখা খুলছে। সেদিনই বাংলাদেশ ও সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রীদের ভার্চুয়াল বৈঠক করার কথা রয়েছে।

আগামী ৩০ সেপ্টেম্বর কয়েক হাজার প্রবাসীর ভিসার মেয়াদ শেষ হচ্ছে। যে কারণে সৌদি আরব থেকে ছুটিতে আসা প্রবাসীরা টিকিট ভোগান্তিতে পড়ে গত তিন দিন ধরে রাজধানীতে বিক্ষোভ করেছেন। অন্তত ৩০ হাজার বাংলাদেশি সৌদি আরবে কর্মস্থলে ফেরার অপেক্ষায় আছেন। তাঁদের বেশির ভাগের ভিসার মেয়াদ সেপ্টেম্বরে শেষ হয়ে যাবে।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বুধবার সন্ধ্যায় বলেন, সৌদি থেকে রাষ্ট্রদূত খুব ভালো খবর জানিয়েছেন। তিনি জানিয়েছেন, বিমান নামার সুযোগ দেওয়া হয়েছে। মন্ত্রী বলেন, ‘বুধবার দুপুরে আমরা আন্ত মন্ত্রণালয় বৈঠক করেছিলাম। সেখানে আমরা সিদ্ধান্ত নিয়েছিলাম যে সৌদির যত ফ্লাইট আসতে চায় আসতে দেওয়া হবে। আগে আমাদের বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয় ওদের ফ্লাইট বন্ধ করে দিয়েছিল। তারা বিমানের ফ্লাইট নামা বন্ধ করেছে। এর জবাবে আমাদের বিমান মন্ত্রণালয় সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইনসের ফ্লাইট নামা বন্ধ করে দিয়েছে।’

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা সেখানে যুক্তি দেখিয়েছিলাম, বিমানেই যাক আর সৌদিয়াতেই (সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইনস) যাক, তার তো চাকরি থাকবে। আমাদের লোকগুলো তো সেখানে চাকরি করতে পারবে। সুতরাং সৌদিয়াকে অনুমতি দেন।’ তিনি আরো বলেন, ‘গরজ তো আমার। কারণ ওরা না গেলে চাকরি হারাবে।’

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আন্ত মন্ত্রণালয় বৈঠকেই আমরা সিদ্ধান্ত নিয়েছি যে সৌদিয়ার সব ফ্লাইটের অনুমতি দেব। এখন আমাদের যারা যাওয়ার তারা সৌদিয়াতেও যেতে পারবে, বিমানেও যেতে পারবে।’

মন্ত্রী বলেন, যাঁদের ভিসার মেয়াদ শেষ হয়ে যাবে, এই রবিবার থেকে তাদের অফিস খুলবে, তাঁদের ভিসার মেয়াদ বাড়িয়ে দেবে। ইকামা চলতি সফর মাস কার্যকর থাকবে।

এর আগে গতকাল দুপুরে পররাষ্ট্রমন্ত্রী সৌদি আরবে যেতে আগ্রহী সৌদিপ্রবাসীদের ধৈর্য ধরার আহ্বান জানান। তিনি বলেন, সরকার আন্তরিকতার সঙ্গে চেষ্টা চালিয়ে যাচ্ছে। আন্দোলন ও বিশৃঙ্খলার দিকেও সৌদি আরব দৃষ্টি রাখছে। সৌদি আরব এসব বিষয়ে খুব কঠোর। এই আন্দোলন ও বিশৃঙ্খলার কারণে তাদের ভিসা বাতিলও হতে পারে। সে ক্ষেত্রে কারো কিছু করার থাকবে না।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদও দেশের ভাবমূর্তির ক্ষতি হয়, এমন কিছু না করার অনুরোধ জানিয়েছিলেন। সৌদি আরব যাওয়ার ফ্লাইটের টিকিট না পেয়ে বিক্ষুব্ধ সৌদিপ্রবাসীরা গত মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয় ও গতকাল প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় ঘেরাওয়ের চেষ্টা চালান।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম তার নিজ ভেরিফায়েড ফেসবুক পেজ থেকে এক স্ট্যাটাসে বিষয়টি নিশ্চিত করেছেন। স্ট্যাটাসে তিনি লিখেছেন, সৌদি আরবে চারদিন বর্ধিত ছুটি ছিল। আজকেই খুলেছে। সৌদি আরবের যারা খোঁজ রাখেন তাদের এটা জানা উচিত (কোনো ‘ছাত্র অধিকার আন্দোলন’ এটা জানার কথা নয়)।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী আরও লেখেন, সৌদি সরকার আমাদের অনুরোধের প্রেক্ষিতে নিচের সিদ্ধান্তগুলো নিয়েছে-

>> আকামার মেয়াদ আরবি সফর মাসের শেষ দিন পর্যন্ত (মানে আজ থেকে আরও ২৪ দিন) বর্ধিত করা হয়েছে।

>> বাংলাদেশ বিমানকে রিয়াদ এবং জেদ্দায় সপ্তাহে মোট চারটি ফ্লাইট পরিচালনার অনুমতি দেয়া হয়েছে।

>> ঢাকাস্থ সৌদি আরব দূতাবাসের ভিসা অফিস রোববার থেকে খোলা থাকবে। যেখানে কোভিড-১৯ সংক্রান্ত নতুন নিয়মাবলি মেনে কনসুলার সেবা প্রদান করা হবে।