প্রথমবারের মতো বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে কুরআন তিলাওয়াত

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

নভেম্বর ২০ ২০২২, ২৩:১২

১৯৩০ সাল থেকেই প্রতি চার বছর পর পর মাঠে গড়ায় বিশ্বকাপ ফুটবল। এর আগে ২১টি আসর হলেও এবারই প্রথম বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে পবিত্র কুরআন তেলাওয়াত করা হয়েছে। ৯২ বছরের ইতিহাসে এর আগে আর এমনটি ঘটেনি।

রোববার (২০ নভেম্বর) রাত দশটায় শুরু হয় উদ্বোধনী ম্যাচ। তার আগে শুরু হয়েছিল উদ্বোধনী অনুষ্ঠান। কাতারের আল বায়ত স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত সাড়ে আটটায় শুরু হয় বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠান।

সেখানেই পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন বিশ বছর বয়সী ঘানিম আল মুফতি। বিশেষ চাহিদা সম্পন্ন এই তরুণ বিশ্বকাপে ফিফার অ্যাম্বাসেডর হিসেবেও নিযুক্ত আছেন।

পূর্ব পশ্চিম আর উত্তর দক্ষিণ হয়ে প্রথমবার মরুর বুকে বসেছে গ্রেটেস্ট শো অন আর্থ। সোনালী শিরোপার জন্য শেষবার একসাথে নামবে ৩২ দেশ। এক যুগের প্রস্তুতি পর্ব শেষে প্রস্তুত কাতার। ঘুষ লেকেঙ্কারি, পশ্চিমাদের রক্তচক্ষু, গণমাধ্যমের সমালোচনা, বৈরি আবহাওয়া, শ্রমিক অধিকার, আর সমকামীদের প্রশ্নের জবাব দিতেই কেটেছে পুরোটা সময়।

তার মাঝেই চলেছে শতভাগ শীতাতপ নিয়ন্ত্রিত স্টেডিয়াম, সেমি অটোমেটেড অফ সাইড টেকনোলজি, সবার জন্য বিনামূল্যে যাতায়াত ব্যবস্থার নির্মাণ। দুহাতে অর্থ ঢেলে ইতিহাসে পাতায় ঠাঁই করে নিয়েছে ব্যয়বহুল বিশ্বকাপ হিসেবে।