নারায়ণগঞ্জে করোনা ঠেকাতে উম্মুক্ত স্থানে বাজার বসানোর নির্দেশ

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

এপ্রিল ২৪ ২০২০, ১৪:০৮

মাহবুবুর রহমান, নারায়ণগঞ্জ;

দেশে করোনাভাইরাসের হটস্পট হিসেবে পরিচিত নারায়ণগঞ্জের ফতুল্লার গুরুত্বপূর্ণ বাজারগুলো উন্মুক্ত স্থানে নিরাপদ দূরত্বে সরানোর নির্দেশ দিয়েছেন সদর থানার ইউএনও নাহিদা বারিক।

অপর দিকে, উপজেলার অন্যতম কৃষি উৎপাদন এলাকা আলীরটেক ও বক্তাবলী ইউনিয়নে এ বছর প্রায় ১৫০০ হেক্টর জমিতে শাক-সবজির আবাদ হয়েছে। এসব ফসল বিক্রি করে প্রতিবছর কৃষকের ভাগ্যের চাকা ঘুরলেও করোনাভাইরাসের প্রভাবে এ বছর তার বিপরীত চিত্র ফুটে উঠেছে। প্রথম দিকে সবজি পরিবহন সংকটের জন্য বাজারজাত করতে না পারায় কৃষকের সবজি মাঠেই নষ্ট হয়েছে।

এ সমস্যা সমাধানে এবং কৃষকরা যাতে ন্যায্য মূল্যে সবজি বিক্রি করতে পারে এজন্য নদীর তীরে সামাজিক দূরত্ব বজায় রেখে বাজার বসানোর ব্যবস্থা করে দিয়েছেন ইউএনও।

শাক-সবজির বাজারজাতকরণে কৃষকের সমস্যা ইউএনও অফিসার নাহিদা বারিকের দৃষ্টিগোচর হওয়ার পর বৃহস্পতিবার সকাল থেকে বিকাল পর্যন্ত বিভিন্ন এলাকায় গিয়ে দ্রুত সমাধানের ব্যবস্থা গ্রহণ করেন।

এ ব্যাপারে কৃষক শরীয়তুল্লাহ জানান, গত সপ্তাহে তার ক্ষেতের ২ মন সবজি নষ্ট হলেও এখন উচ্চমূল্য পাবেন। এখন আর কোন সমস্যা নেই। এজন্য তিনি উপজেলা নির্বাহি অফিসারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

অপর কৃষক শহিদুল্লাহ জানান, বক্তাবলি ও আলীরটেক ইউনিয়নে করোনায় আক্রান্ত কোন রোগী নেই। ইউনিয়নবাসী আগে থেকেই সচেতন রয়েছে।

কৃষকরাও নিজেদের সুরক্ষা বজায় রেখে ব্যবসা করতে চান। এজন্য ইউএনও কৃষকদের সুরক্ষা ব্যবস্থা তদারকির ও সচেতনার জন্য উপজেলা কৃষি অফিসার মো. আব্দুল গফফারকে দায়িত্ব দিয়েছেন।

ইউএনও নাহিদা বারিক বলেন, করোনার প্রভাব দীর্ঘমেয়াদী। আপনারা জানেন বিশ্ব খাদ্য সংস্থা আশঙ্কা প্রকাশ করেছে- আগামী বছর বিশ্বে খাদ্যের সংকট সৃষ্টি হতে পারে।

প্রধানমন্ত্রী এজন্য আহবান করেছেন, দেশের এক ইঞ্চি জমিও যেন অনাবাদি না থাকে। প্রয়োজনে কৃষকদের বিনামূল্যে শাক-সবজির বীজ প্রদানের ব্যবস্থা গ্রহণ করা হবে।

তিনি আরও জানান, ধর্মগঞ্জ, দেলপাড়া,পঞ্চবটী, ভুইগড় ও ফতুল্লা বাজারে নিরাপদ দূরত্ব বজায় রেখে ব্যবসা করার নির্দেশ দেয়া হয়েছে।

এছাড়া ভোর থেকে সকাল ১০টা পর্যন্ত ফতুল্লা ডিআইটি মাঠে পাইকারি দরে কাঁচা বাজারে বিক্রির ব্যবস্থা করা হয়েছে এক সপ্তাহ আগে। করোনা বিস্তার ঠেকাতে সার্বিকভাবে চেষ্টা করা হচ্ছে। এ ব্যাপারে সবার সহযোগিতা চান তিনি।