দেশে পিপিই’এর কোন সংকট নেই; স্বাস্থ্যমন্ত্রী

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

এপ্রিল ১৭ ২০২০, ১৬:২২

দেশে ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জামের (পিপিই) কোন সংকট নেই বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

তিনি বলেন, পিপিই’র কোন সংকট নেই। পিপিই তৈরি করতে দেরি হয়েছে, কারণ প্রস্তুতকারক ও কাঁচামাল ছিল না। এখন আমরা এ বিষয়ে ব্যবস্থা নিয়েছি।

শুক্রবার (১৭ এপ্রিল) দুপুরে করোনাভাইরাসের সার্বিক পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত বুলেটিনে এসব তথ্য জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

তিনি বলেন, এখন প্রতিদিন ১ লাখ পিপিই তৈরি করা হচ্ছে। ২০টি ল্যাব স্থাপন করা হয়েছে করোনা শনাক্তকরণে। মানুষ পরীক্ষা করাতে চান না, তথ্য গোপন করছেন। ফলে চিকিৎসকরা আক্রান্ত হচ্ছেন। তাই সবাইকে বেশি বেশি পরীক্ষা করার জন্য আহ্বান জানাচ্ছি।

জাহিদ মালেক আরও বলেন, লকডাউন অনেকে মানছেন না। বাজার ও রাস্তায় অবাধে চলাফেরা করছেন। লকডাউন মানতে হবে। ইতালি ও স্পেন লকডাউন কঠোরভাবে পালন করে ভাইরাসের সংক্রমণ ধীরে ধীরে নিয়ন্ত্রণে নিয়ে এসেছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনা হাসপাতাল তৈরি করা হচ্ছে বিভিন্ন জায়গায়। বেশ কিছু হাসপাতাল ইতোমধ্যে তৈরি হয়ে যাচ্ছে। সব বিভাগীয় শহরে ২০০ বেডের হাসপাতাল তৈরি করা হয়েছে আইসিইউসহ। জেলা পর্যায়ে ১০০ বেডের করোনা হাসপাতাল তৈরি করা হয়েছে।

তিনি বলেন, করোনায় বেশি আক্রান্ত এলাকা এখন ৪০টি। এসব রোগী ঢাকা ও নারায়ণগঞ্জ থেকে গিয়েছেন। আমরা যদি আগামী ২৫ এপ্রিল পর্যন্ত ঘরে থাকি তাহলে আমরা জয়ী হব।

শুক্রবার স্বাস্থ্য বুলেটিনে জানানো হয়, দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন আরও ১৫ জন। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৭৫ জনে। আর গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ২৬৬ জন, এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ১৮৩৮ জনে।