চরফ্যাসনে জলবায়ু সুবিচারের দাবিতে ক্লাইমেট স্ট্রাইক

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

সেপ্টেম্বর ২৫ ২০২০, ২০:৩৭

চরফ্যাশন উপজেলা প্রতিনিধি: উপকূলীয় জেলা ভোলার চরফ্যাশন উপজেলায় জলবায়ু সুবিচারের দাবিতে ক্লাইমেট স্ট্রাইক করেছে ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস ও শিশু সংগঠন লিটল সিটিজেন্স ফর ক্লাইমেট।

২৫ সেপ্টেম্বর শুক্রবার সকাল ১০.০০ টায় চরফ্যাশন ফ্যাশন স্কয়ারের চত্ত্বরে স্ট্রাইকটি অনুষ্ঠিত হয় এবং এটি সুইডিশ কিশোরী গ্রেটা থুনবার্গের জলবায়ু আন্দোলন ফ্রাইডেস ফর ফিউচারের অন্তর্গত।

শিশুদের উদ্যোগে আয়োজিত এই স্ট্রাইকে সহযোগিতায় ছিল কোস্টাল ইয়ুথ একশন হাব ও একশনএইড-বাংলাদেশ।

আয়োজিত এই স্ট্রাইকটিতে অংশ নেয় ইয়ুথ পাওয়ার ইন বাংলাদেশ, জলবায়ু ফোরাম, রোভার স্কাউট, বিডি ক্লিন-চরফ্যাশন, এবিএফজি, প্রজ্জ্বলন, বন্ধন ব্লাড ফাউন্ডেশন ও স্থানীয় আরো বেশকয়েকটি সংগঠন।

এসময় জলবায়ু আন্দোলনে অংশ নিয়ে সংহতি প্রকাশ করেন পৌর কাউন্সিলর আকতারুল আলম শামু, ভোলা জেলা কোস্ট ট্রাস্টের সহকারী পরিচালক রাশিদা বেগম, প্রভাষক নজরুল ইসলাম, উপজেলা জলবায়ু ফোরামের সিনিয়র সহ-সভাপতি মনির আসলামী, সদস্য সোহেব চৌধুরী সহ ছাত্রনেতা হাসান মাহমুদ বাবু, জলবায়ু কর্মী মোবাশ্বের আলম প্রমুখ। এছাড়াও পৌর মেয়র শ্রী বাদল কৃষ্ণ দেবনাথ টেলিকনফারেন্সের মাধ্যমে প্রোগ্রামে যুক্ত হন।

এসময় বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনের কারনে আমরা যে ঝুঁকির মধ্যে আছি তা থেকে উত্তরণে আমাদের সম্মলিত প্রচেষ্টা প্রয়োজন। আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি নিরাপদ পৃথিবী নিশ্চিত করা আবশ্যক। পাশাপাশি ক্ষতিগ্রস্থ দেশ হিসেবে ক্ষতিপূরণ আদায় ও কার্বন নিঃসরন কমানোর আহ্বান জানান তারা।