ইবির ১৩তম উপাচার্য হিসেবে নিয়োগ পেলেন ড. শেখ আব্দুস সালাম

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

সেপ্টেম্বর ২৯ ২০২০, ২০:০৩

শাহরিয়ার কবির রিমন, ইবি প্রতিনিধি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের(ইবি) ১৩ তম উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. শেখ আবদুস সালাম।

আজ ২৯/০৯/২০২০ইং তারিখে রাষ্ট্রপ‌তির আদেশক্রমে সিনিয়র সহকারী সচিব নীলিমা আফরােজ সাক্ষরিত প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, রাষ্ট্রপতি ও চ্যান্সেলর এর অনুমােদনক্রমে ইসলামী বিশ্ববিদ্যালয় আইন, ১৯৮০ এর ১০ (১) ধারা অনুসারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযােগাযােগ ও সাংবাদিকতা বিভাগের প্রফেসর (অবসরপ্রাপ্ত) ড. শেখ আবদুস সালামকে ইসলামী বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর পদে নিয়োগ করা হয়েছে। উক্ত পদে আগামী ৪ বছর তিনি এ দায়িত্ব পালন করবেন।

প্রফেসর ডক্টর শেখ আব্দুস সালাম ১৯৫৫ সালে বাগেরহাটে জন্মগ্রহণ করেন । তিনি ১৯৭০ সালে এসএসসি পরীক্ষায় যশোর বোর্ডের অধীনে অংশগ্রহণ করে সুনামের সহিত অষ্টম স্থান অধিকার করেন । এরপর তিনি ১৯৭২ সালে এইচএসসি পাস করেন ।

তিন ১৯৭৫ সালে খুলনা বিএল কলেজের মাধ্যমে রাজশাহী বিশ্ববিদ্যালয় অধীনে অর্থনীতিতে বিএ অনার্স করেন এবং সুনামের সহিত দ্বিতীয় স্থান অধিকার করেন ।

এরপর ড. শেখ আব্দুস সালাম ১৯৭৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে মাস্টার্স ডিগ্রি দ্বিতীয় স্থান অধিকার করে সম্পন্ন করেন । তিনি ১৯৮১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এল এল বি ডিগ্রি অর্জন করেন এবং তিনি ১৯৮৬ সালে ভারতের পুনে বিশ্ববিদ্যালয় থেকে কমিউনিকেশন এন্ড জার্নালিজমের উপরে পিএইচডি ডিগ্রী লাভ করেন ।

এ পর্যন্ত ড. আব্দুস সালামের চারটা বই, চারটি রিসার্স রিপোর্ট এবং ২৮টি রিসার্চ আর্টিকেল প্রকাশিত হয়েছে ।

তাঁর বৈচিত্র্যময় কাজের অভিজ্ঞতা রয়েছে । ড. সালাম ছিলেন সমাজসেবক, টিডিএইচ (নেদারল্যান্ডস), ঢাকা । গবেষণা কর্মকর্তা, সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়, পরিচালক (প্রোগ্রাম এবং আইআই ও সি), বিএভিএস-ঢাকা এবং মহাপরিচালক, প্রেস ইনস্টিটিউট অফ বাংলাদেশ (পিআইবি)।

অধ্যাপক ড. আব্দুস সালাম ঢাকা বিশ্বাবদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান (২০০৬-০৯) হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। ২০০৮ সালে তিনি নরওয়ের ওসলো বিশ্ববিদ্যালয় কলেজের ভিজিটিং প্রফেসর ছিলেন। অধ্যাপক সালাম ২৬ টি দেশ পরিদর্শন করেছেন এবং প্রশিক্ষণ কর্মশালা ও সেমিনারে সংখ্যক গবেষণাপত্রে অংশ নিয়েছেন । ড. সালাম এখন সামাজিক বিজ্ঞান অনুষদ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সিনিয়র সদস্য। তিনি ২০০৯ সালের জানুয়ারী থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ছিলেন।