আত্মপ্রকাশ করলো নতুন রাজনৈতিক দল ‘মগজ’

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

সেপ্টেম্বর ০৩ ২০২০, ১৮:৫০

“সাহিত্য বা সাংস্কৃতিক ধারার মানুষগুলোই কেবল পৃথিবীতে শান্তি আনতে পারে” এ শ্লোগান মাথায় রেখে প্রচলিত প্রথার রাজনীতির বিপরীতে বিশ্বাসী মানুষদের জন্য সাংস্কৃতিক ধারার রাজনৈতিক দল মফস্বল গণতান্ত্রিক জনতা (মগজ) এর আত্মপ্রকাশ ক‌রে‌ছে।

বুধবার (২ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লা‌বের মাওলানা আকরাম খাঁ হলে এক সাংবাদ সম্মেলনে এ দ‌লের আত্মপ্রকাশ ক‌রে।

দল‌টির আহবায়ক হ‌য়ে‌ছেন কবি মুকুল পাহাড়ী, সদস্যগণ: নাজমা চৌধুরী, আব্দুল গফুর, জহিরুল ইসলাম সুহাদ, মিমি আরজুমান, দেবজ্যোতি মুখার্জী, মেরিনা লায়লা।

কবি মুকুল পাহাড়ী বলেন, বাংলাদেশ থেকে পৃথিবীর সকল রাজনীতিবিদদের জানিয়ে দিতে চাই, সাংস্কৃতিক মতবাদের’ (Culturalism) কল্পনা বা ধারনা। (সমাজ পরিবর্তনের, অর্থনীতির) এই প্রথম।

তিনি উল্লেখ করেন আজ থেকে ১০০ বছর আগে লেলিন ও মাও সেতুং রাজনীতিতে সংস্কৃতিকে যুক্ত করতে চেয়েছিলেন। কিন্তু Cultural Method দ্বারা রাষ্ট্র পরিচালনা করা যায় একথা কল্পনাও করেননি। এবং এ মতবাদের ভেতর দিয়ে পৃথিবীর মানুষকে তিনি নতুন সমাজে প্রবেশ করাতে চান যা অর্থনৈতিক ও সামাজিক পরিবর্তনের দিক নির্দেশ করবে।

তিনি প্রচলিত রাজনীতির সমালোচনা করে বলেন, এটা সত্য যে গণতন্ত্র ও সমাজতন্ত্রের মানুষদের প্রতি সাধারণ মানুষের চিন্তা ভাবনা এখন বিরক্তিকর এবং বিতশ্রদ্ধার মাত্রা বাড়িয়ে দিয়েছে। অন্যদিকে ধর্মীও দৃষ্টি ভঙ্গির রাজনীতির প্রতি মানুষের আগ্রহ নাই বললেই চলে। তাহলে সামনে রয়ে গেল একটিই মাত্র পথ ‘সাংস্কৃতিক মতবাদ।

তিনি আরও বলেন আমি বিশ্বাস করিসময় খুব কাছে রাজনৈতিক মতবাদ আর সাংস্কৃতিক মতবাদের ভেতর সমন্বয় সাধন করে রাষ্ট্র পরিচালনার কৌশল বা নীতি নির্ধারণ করা এখন সময়ের ব্যাপার মাত্র। তবে তিনটি বিষয়ের প্রতি তিনি বেশি জোর দেন-

১। লেখাকে পেশা হিসাবে স্বীকৃতি দিতে হবে আর লেখক হবে প্রথম শ্রেণির নাগরিক

২। রাষ্ট্র ও সমাজ ব্যবস্থায় জ্ঞানী মুক্তচিন্তার মানুষদের সুযোগ করে দিতে হবে

৩। রাষ্ট্রীয়ভাবে মানুষের আয় সীমানা নিশ্চিত করতে হবে