পুরো ভারতেই এনআরসি তৈরি হবে : অমিত শাহ

একুশে জার্নাল

একুশে জার্নাল

অক্টোবর ১৫ ২০১৯, ১৩:৩৯

ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী ও বিজেপি সভাপতি অমিত শাহ বলেছেন, সুপ্রিম কোর্টের নির্দেশেই আসামে নাগরিক তালিকা (এনআরসি) হয়েছে। আসামের মতো করেই ভবিষ্যতে ভারতের বিভিন্ন স্থানে এনআরসি চালু করা হবে বলে উল্লেখ করেছেন তিনি। তার মতে এই ঘটনা থেকে শিক্ষা নিতে হবে। তবে কবে নাগাদ এই প্রক্রিয়া শুরু হবে তা নিশ্চিত করেননি তিনি।

অমিত শাহ বলেন, আসামে এনআরসি চালু করতে গিয়ে যে অভিজ্ঞতা হয়েছে, তা সারাদেশে এনআরসি চালু করার কাজে সাহায্য করবে। সারাদেশের জন্য লিক প্রুফ এনআরসি আনা হবে বলে উল্লেখ করেছেন তিনি।

আসামে এনআরসি চালু করতে যেসব সমস্যা দেখা গেছে, সারাদেশে এনআরসি চালু করতে সেসব সমস্যা দূর করা হবে বলে জানিয়েছেন তিনি। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে প্রশ্ন করা হয়েছিল, এনআরসি কি একটি রাজনৈতিক অস্ত্র নাকি এতে কোনো সুবিধা হবে?

অমিত শাহ বলেন, এনআরসি তারা করেননি। সুপ্রিম কোর্টের নির্দেশেই তা করা হয়েছে। এনআরসি কি সারাদেশেই চালু করা হবে? এমন প্রশ্নের উত্তরে অমিত শাহ বলেন, হ্যাঁ, উচিত সময়েই তা করা হবে। এর আগে অমিত শাহ বলেছিলেন, শুধু আসামেই নয় অবৈধ অভিবাসীদের পুরো ভারত থেকেই বিতাড়িত করা হবে।

গত ৩১ আগস্ট আসামে এনআরসির চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়। ওই তালিকা থেকে ১৯ লাখ বাসিন্দার নাম বাদ পড়েছে। এরপরেই তিনি ঘোষণা দিয়েছিলেন যে, প্রত্যেক অবৈধ অভিবাসীকে দেশ থেকে বের করে দেওয়া হবে।

আসামে এনআরসির চূড়ান্ত তালিকা নিয়ে রাজ্য বিজেপির একাংশ হতাশ। কেননা বাঙালি হিন্দুদের একটা বড় অংশের নাম সেই তালিকা থেকে বাদ গেছে। আসামের জনসংখ্যার ১৮ শতাংশই বাঙালি হিন্দু। তারাই আবার বিজেপির বড় সমর্থক। দলের বিধায়ক শিলাদিত্য দেব অভিযোগ করে বলেছিলেন, হিন্দুদের দূরে রাখতে এবং মুসলিমদের সহায়তা করার ষড়যন্ত্রের অংশ ছিল এনআরসি।

একুশে জার্নাল/ইএম/১৫-২৩