জেনারেল সোলেইমানি নিহতের ঘটনায় কঠোর প্রতিশোধের ঘোষণা দিয়েছে ইরান

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জানুয়ারি ০৩ ২০২০, ১৭:১৩

যুক্তরাষ্ট্র ইরাকের বাগদাদে রকেট হামলা চালিয়ে ইরানের রেভল্যুশনারি গার্ডের এলিট কুর্দস বাহিনীর প্রধান জেনারেল কাসেম সোলেইমানিসহ কমপক্ষে ৮ জনকে হত্যা করেছে। এ ঘটনায় ‘কঠোর ও ভয়াবহ’ প্রতিশোধ গ্রহণের হুঁশিয়ারি দিয়েছে ইরান।
শুক্রবার এক বিবৃতিতে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনি এমন ঘোষণা দেন। তিনি বলেন, ‘বিশ্বের সবচেয়ে নিষ্ঠুর মানুষদের হাতে নিহত হয়েছেন ইরানের সম্মানিত কমান্ডার, যিনি সাহসীকতার সঙ্গে বিগত বছরগুলোতে বিশ্বের শয়তান ও দস্যুদের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাচ্ছিলেন।’
ইরানের এই সর্বোচ্চ ধর্মীয় নেতা আরও বলেন, ‘জেনারেল কাসেম সোলেইমানির মৃত্যুতে তার মিশন থেমে যাবে না। কিন্তু যাদের হাতে এই সোলেইমানিসহ অন্যান্য শহীদদের রক্তে লেগে আছে, তাদের জন্য কঠোর প্রতিশোধ অপেক্ষা করছে।’
এ ব্যাপারে এক বিবৃতিতে পেন্টাগন জানিয়েছে, জেনারেল সোলেইমানি ইরাকে মার্কিন কূটনীতিক এবং কর্মকর্তাদের ওপর হামলার পরিকল্পনা করছিলেন। জেনারেল সোলেইমানি এবং তার কুর্দস বাহিনী শত শত মার্কিনি এবং জোটের সদস্যের হতাহতের পেছনে দায়ী।
এর আগে, শুক্রবার (৩ জানুয়ারি) ইরাকের নিরাপত্তা বাহিনীর সূত্রে বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে যুক্তরাষ্ট্রের রকেট হামলার এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।
ইরাকের রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে বলা হয়েছে, বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে এ হামলায় বেশ কয়েকজন নিহত হয়েছেন। এদের মধ্যে সোলেইমানিও ছিলেন।
উল্লেখ্য, ইরাকের মার্কিন দূতাবাস ঘিরে বিক্ষোভ-সমাবেশের পরপরই এমন ঘটনা ঘটল। যুক্তরাষ্ট্র বলছে, তারা ইরাকে ইরানি লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে।