একাত্তরের পর কোনো মুসলমান ভারতে যায়নি : স্বরাষ্ট্রমন্ত্রী

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

ডিসেম্বর ১৭ ২০১৯, ১৮:৪৬

একাত্ত‌রের প‌র কোনো মুসলমান ভার‌তে যায়‌নি ব‌লে জা‌নি‌য়ে‌ছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। মঙ্গলবার দুপু‌রে আওয়ামী লী‌গের কেন্দ্রীয় কার্যাল‌য়ে‌ কৃষক লীগ আয়ো‌জিত দুর্নীতি, মাদক ও মজুদদা‌রের বিরু‌দ্ধে অ‌ভিযানে কৃষক লী‌গের একাত্মতা শীর্ষক আ‌লোচনা সভায় প্রধান অ‌তি‌থির বক্ত‌ব্যে মন্ত্রী এ কথা ব‌লেন।

আ‌লোচনা সভায় কৃষক লী‌গের সভাপ‌তি কৃ‌ষি‌বিদ সমীর চন্দের সভাপ‌তি‌ত্বে বি‌শেষ অ‌তি‌থি ছি‌লেন, প্র‌ফেসর ড. আ আ ম স আরে‌ফিন সিদ্দিক, শিক্ষা উপমন্ত্রী ব্যা‌রিস্টার ম‌হিবুল হাসান চৌধু‌রী নও‌ফেল প্রমুখ।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এনআরসি ভারতের অভ্যন্তরীণ ব্যপার। সেখানে আমি কথা বলতে চাই না। ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী দাওয়াত দিয়েছিল, আমি সেখানে গিয়েছি। আমি প্রথমেই সেখানে বলেছি তোমাদের দেশের অভ্যন্তরীণ ব্যাপারে আমি কিছু বলতে চাই না।

তিনি বলেন, আমি তাদের অ্যাড্রেস করে দিয়েছিলাম, তোমরা বারবার বলছো, তোমরা কোনো হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টানকে তাড়িয়ে দিবে না। আমি তোমাদের এই মতামতকে সাধুবাদ জানাচ্ছি। কারণ কোনো মুসলমান ৭১-এর পরে, বাংলাদেশ হওয়ার পরে ভারতে যায়নি বা ভারত থেকে আসেনি।

আসাদুজ্জামান বলেন, কিছু দিন আগে ভারতের এক সাংবাদিক জিজ্ঞেস করেছিলো বাংলাদেশ থেকে দেড় কোটি মানুষ না-কি ভারতে চলে আসছে? আমি তাকে বললাম আপনি যদি ১৯৪৭ সালের কথা বলেন, তখন দেড় কোটি ভারত থেকে আসছে, তখন দেড় কোটি গেছে। কাজেই এটা ঐ সময়ের কথা। একটা বিশেষ পরিস্থিতিতে এদেশের হিন্দু ঐ দেশে চলে গেছে, ঐ দেশের মুসলমান এ দেশে চলে আসছে। এটা সর্ব স্বীকৃত। ৭১-এর পর কোনো মুসলমান ভারতে যায়নি।