‘শায়খে রেঙ্গার উত্তরসূরি হিসেবে আমাদেরকে কাজ করে যেতে হবে’ : রেঙ্গার সম্মেলনে আল্লামা আসজাদ মাদানী

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

ডিসেম্বর ২৬ ২০১৯, ১০:১৬

ইলিয়াস মশহুদ: কওমি মাদরাসা হচ্ছে দারুল উলুম দেওবন্দের অনুসারী। আর দেওবন্দ হচ্ছে আল্লাহর রাসুল সা. এর দেখানো দ্বীনি দরসগাহ। তার দেখানো নির্দিষ্ট জায়গায় দেওবন্দ প্রতিষ্ঠা হয়। তিনি বলেন, যখন দারুল উলুম দেওবন্দ প্রতিষ্ঠা করা হয়েছিল তখন গোটা ভারতবর্ষে বলতে গেলে আলেম শূন্য ছিলো। হযরত ক্বাসিম নানুতাবী রহ., রশিদ আহমদ গঙ্গুহী রহ.; এই কয়েকজন ছাড়া তেমন কোন আলেম ছিলেন না। স্বপ্নযোগে স্বয়ং আল্লাহর রাসুল সা. দেখিয়ে দিয়েছেন দারুল উলুম দেওবন্দের রূপরেখা। এই রূপরেখা সঠিক আদর্শকে লালন করে কুরআন ও সুন্নাহের উপর অটল থেকে দারুল উলুম দেওবন্দ পরিচালিত হচ্ছে। এরই ধারাবাহিকতায় কওমি মাদরাসা এবং এই জামেয়া তাওয়াক্কুলিয়া রেঙ্গা ও পরিচালিত হচ্ছে।
জামেয়ার শতবার্ষিকী ও দস্তারবন্দী মহাসম্মেলনের প্রথম দিন প্রধান অতিথির বক্তব্যে আল্লামা সায়্যিদ আসজাদ মাদানী উপরোক্ত কথাগুলো বলেছেন।
তিনি খলিফায়ে মাদানী আল্লামা বদরুল আলম শায়খে রেঙ্গার কথা উল্লেখ করে বলেন, তিনি কোনো এয়ারকন্ডিশন গাড়িতে বা সাইকেলে করে মানুষের খেদমত করেন নি, তিনি নিজে পায়ে হেটে পানি-কাদা ছোঁয়ে তাফসির মাহফিল করছিলেন, মানুষের হেদায়েতের কথা বলছিলেন, এই মাদরাসা (দরসগাহ) চালিয়ে গিয়েছিলেন। তাই আমাদেরকেও তার সঠিক উত্তরসূরী হিসেবে দ্বীনে ইসলামের খেদমত করে যেতে হবে। আপনাদের প্রচেষ্টা আর আল্লাহ তায়ালার নুসরাতেই চলে আসছে এই জামেয়া।
প্রথম দিনে বিভিন্ন অধিবেশনে সভাপতিত্ব করেন খলিফায়ে মাদানী আল্লামা আব্দুল মোমিন শায়খে ইমামবাড়ি, জামেয়ার সরপরস্ত মাওলানা শামছুল ইসলাম খলীল, আল্লামা তাফাজ্জুল হক হবিগঞ্জী, জামেয়ার ছানী শায়খুল হাদিস আল্লামা নযীর আহমদ ঝিঙ্গাবাড়ি, আল্লামা আলিমুদ্দিন শায়খে দুর্লভপুরী, মাওলানা মুজিবুর রহমান আঙ্গুরা মাদরাসা।
বক্তব্য রাখেন, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের মহাসচিব আল্লামা নূর হোসাইন কাসেমী, মাওলানা মাহমুদুল হাসান যাত্রাবাড়ী,বাংলাদেশ খেলাফত মজলিসের মহাসচিব মাওলানা মাহফুজুল হক, মাওলানা আবু তাহের নদভী, মুফতী মুশতাকুন্নবী, মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দী ,মুফতি নোমান কাসেমী প্রমুখ।