তিন আলেম মনীষা স্মরণে বাংলাদেশ খেলাফত মজলিস যুক্তরাজ্য শাখার আলোচনা ও দোয়া মাহফিল

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জানুয়ারি ০২ ২০২০, ১৫:২৭

প্রখ্যাত হাদীস বিশারদ, বাংলাদেশ খেলাফত মজলিসের অভিভাবক পরিষদের চেয়ারম্যান, বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ এর সিনিয়র সহ সভাপতি, আল হাইয়াতুল উলইয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশের কো-চেয়ারম্যান শায়খুল হাদীস আল্লামা আশরাফ আলী রহ., পাকিস্তানের অন্যতম শীর্ষ আলেম মাওলানা ফেদাউর রহমান দরখাস্তী রহ , বৃটেনের প্রবীণ আলেম মাওলানা ক্বারী এজহার আহমদ ক্বাসিমী রহ. এর স্মরণে আলোচনা সভা ও দোয়া মাহফিল করেছে বাংলাদেশ খেলাফত মজলিস যুক্তরাজ্য শাখা।

গতকাল ১লা জানুয়ারি ইষ্ট লন্ডনের ফোর্ড স্কোয়ার মসজিদে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন সংগঠনের যুক্তরাজ্য শাখার সহ সভাপতি আলহাজ্ব মাওলানা আতাউর রহমান। সেক্রেটারি মাওলানা মুফতি ছালেহ আহমদের উপস্থাপনায় অনুষ্ঠিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্য রাখেন বৃটেনের প্রবীণ শীর্ষ আলেম, টাওয়ার হ্যামলেটস কাউন্সিল অব মস্কের চেয়ারম্যান হাফিজ মাওলানা শামসুল হক।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন মাজাহিরুল উলুম লন্ডন এর প্রিন্সিপাল শায়খ মাওলানা ইমদাদুর রহমান আল মাদানী, বাংলাদেশ খেলাফত মজলিস যুক্তরাজ্য শাখার সহ সভাপতি মাওলানা মুহাম্মদ শাহনুর মিয়া, জমিয়তে উলামায়ে ইসলাম ইউ কে এর সেক্রেটারি হাফিজ মাওলানা সৈয়দ তামিম আহমদ, মাইল্যান্ড মসজিদের ইমাম ও খতিব হাফিজ মাওলানা নাজির উদ্দিন, লাইম হাউস মসজিদের ইমাম ও খতিব মাওলানা শিব্বির আহমদ।অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সংগঠনের যুক্তরাজ্য শাখার সহ সেক্রেটারি শায়খ মাওলানা নাজিম উদ্দিন, লন্ডন মহানগরী শাখার সহসভাপতি মাওলানা আরমান আলী, সেক্রেটারি মাওলানা আজিজুর রহমান, টাওয়ার হ্যামলেটস শাখার সভাপতি মাওলানা মুহি উদ্দিন খান, সহ সভাপতি আলহাজ্ব বুলু মিয়া,ছালেহ আহমদ।

দোয়া পূর্ব আলোচনা সভায় উলামায়ে কেরাম ও ইসলামী নেতৃবৃন্দ বলেছেন,শায়খুল হাদীস আল্লামা আশরাফ আলী রহ. আমৃত্যু ইলমে নববীর খিদমত আন্জাম দিয়ে গেছেন।তিনি দ্বীনি শিক্ষার প্রচার ও প্রসারে যে ভূমিকা পালন করে গেছেন তা চির স্মরণীয়।আল্লামা আশরাফ আলী রহ. মৃত্যুর কিছুদিন পূর্বে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় কাদিয়ানীদের অমুসলিম ঘোষণা করার জন্য সরকারের দুইজন মন্ত্রীকে উদ্দেশ্য যে ঐতিহাসিক বক্তব্য রেখেছেন তা কাদিয়ানী বিরোধী আন্দোলনে আমাদের চেতনার জোগান দিচ্ছে। এই চেতনাকে বুকে লালন করে কাদিয়ানীদের অমুসলিম ঘোষণার আন্দোলন কে আরো জোরদার ও বেগমান করতে হবে।

নেতৃবৃন্দ আরো বলেছেন, আল্লামা আশরাফ আলী রহঃ আমৃত্যু আল্লাহ জমিনে আল্লাহর খেলাফত প্রতিষ্ঠার জন্য সংগ্রাম করে গেছেন।তাহার এই আন্দোলন সংগ্রাম আমাদের জন্য অনুসরণীয়।

নেতৃবৃন্দ আরো বলেছেন, বিশিষ্ট এই তিন ইসলামী ব্যক্তিত্বের ইন্তেকালে মুসলিম উম্মাহ এর বিশাল ক্ষতি হয়েছে। আকাবীরে ইসলামের উজ্জ্বল নমুনা হিসেবে সারা জীবন ইসলাম ও মুসলিম উম্মাহর কল্যাণে কাজ করে গেছেন। জাতি ও উম্মাহ তাদেরকে শ্রদ্ধার সাথে স্মরণ রাখবে।
পরিশেষে আল্লামা আশরাফ আলী রহ.সহ প্রখ্যাত ইসলামী ব্যক্তিত্বের রুহের মাগফিরাত ও দরজাহ বুলন্দির জন্য বিশেষ মোনাজাত করা হয়।মোনাজাত পরিচালনা করেন বৃটেনের অন্যতম প্রবীণ শীর্ষ আলেম শায়খ মাওলানা জমশেদ আলী।