ইজতেমায় জুমার ইমামতি করবেন মাওলানা জুবায়ের

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জানুয়ারি ১০ ২০২০, ১১:৫৪

টঙ্গীর তুরাগ নদীর তীরে  শুরু হয়েছে তাবলিগ জামাতের বিশ্ব ইজতেমা। রোববার (১২ জানুয়ারি) আখেরি মোনাজাতের মাধ্যমে ইজতেমা শেষ হওয়ার আগ পর্যন্ত চলবে ধারাবাহিক আমল ও হেদায়েতের বয়ান।
বিশ্ব ইজতেমার তিন দিনে বয়ান করবেন বিশ্ব তাবলিগের শীর্ষ মুরব্বিরা। কিন্তু কে কখন বয়ান করবেন, কে জুমার নামাজ পড়াবেন ও কে আখেরি মোনাজাত পরিচালন করবেন, সেসব বিষয়ে ইজতেমার ময়দানে বিশ্ব তাবলিগের শীর্ষ মুরব্বিদের মাশওয়ারা (বিশেষ পরামর্শ সভা) অনুষ্ঠিত হয়েছে। মাশওয়ারায় আলমি শুরার সদস্য ছাড়া কাকরাইল ও রায়বেন্ডের মুরব্বিদের পাশাপাশি শীর্ষ ওলামায়ে কেরাম ও বিভিন্ন দেশের মারকাজের দায়িত্বশীলরা উপস্থিত ছিলেন।
মাশওয়ারায় সিদ্ধান্ত হয়েছে শুক্রবার ইজতেমা মাঠে বৃহত্তর জুমার নামাজের ইমামতি ও রোববার আখেরি মোনাজাত পরিচালনা করবেন বাংলাদেশের কাকরাইলের মুরব্বি মাওলানা মোহাম্মদ জুবায়ের।
কে কখন বয়ান করবেন

সিদ্ধান্ত মতে বৃহস্পতিবার (৯ জানুয়ারি) বাদ ফজর কাকরাইলের মুরব্বি মাওলানা রবিউল হক, জোহরের নামাজের পর কাকরাইলের মাওলানা আবদুল মতিন, আসরের নামাজের পর পাকিস্তান রায়বেন্ডের মুরব্বি মাওলানা ফাহিম খান ও বাদ মাগরিব ভারতের মাওলানা ইবরাহিম দেওলা বয়ান করেছেন।

শুক্রবার (১০ জানুয়ারি) বাদ ফজর আম বয়ান করবেন রায়বেন্ডের মুরব্বি মাওলানা উবায়দুল্লাহ খুরশিদ, জুমার পর বয়ান করবেন শেখ ইউনুস আলী তিউনিসি, আসরের নামাজের পর বয়ান করবেন রায়বেন্ডের শায়খ মাওলানা ইহসানুল হক, বাদ মাগরিব আলমি শুরার সদস্য ও তাবলিগের শীর্ষ মুরব্বি মাওলানা আহমদ লাট। বিদেশি খিত্তায় বয়ান ইংরেজিতে অনুবাদ করবেন ডক্টর সানাউল্লাহ খান, বিদেশি শিক্ষার্থীদের উদ্দেশে বিশেষ বয়ান করবেন আলিগড়ের ডক্টর ফারাহিম। বিশেষ বয়ান বেঙ্গালুরের ভাই মো. ফারুক।

শুক্রবার ইজতেমার ময়দানে দেশের বৃহৎ জুমার নামাজের ইমামতি করবেন বাংলাদেশের মাওলানা মোহাম্মদ জুবায়ের। তিনি জুমাপূর্ব বয়ানও করবেন সমবেত মুসল্লিদের উদ্দেশে।

শনিবার (১১ জানুয়ারি) বাদ ফজর মুম্বাই মারকাজের মুরব্বি মাওলানা আবদুর রহমান উপস্থিত সাথীদের উদ্দেশে আম বয়ান করবেন। পরে আলেম-উলামাদের উদ্দেশে বিশেষ বয়ান করবেন মাওলানা ইবরাহীম দেওলা, আরবের শিক্ষার্থীদের জন্য বিশেষ বয়ান মাওলানা আকবর শরীফ, জোহরের পর মাওলানা ঈসমাইল গোধরা, বাদ আসর শায়খ মাওলানা জোহায়রুল হাসান, বাদ মাগরিব মাওলানা ইবরাহীম দেওলা। এদিন মাদরাসার শিক্ষার্থীদের উদ্দেশে মাঠে বিশেষ বয়ান করবেন মাওলানা আহমদ লাট।

রোববার (১২ জানুয়ারি) বাদ ফজর হেদায়েতি বয়ান করবেন মাওলানা জিয়াউল হক, আখেরি মোনাজাতের আগে বিশেষ বয়ান মাওলানা ইবরাহীম দেওলা। আখেরি মোনাজাত পরিচালনা করবেন কাকরাইলের মুরব্বি মাওলানা মোহাম্মদ জোবায়ের। সিদ্ধান্ত মতে সকাল ১০টা থেকে ১১টার মধ্যে বিশ্ব মুসলিমের শান্তি ও কল্যাণ কামনা করে আখেরি মোনাজাত পরিচালনা করা হবে।
প্রসঙ্গত, আলমী শূরাপন্থিদের ইজতেমা শেষ হওয়ার পর ১৭ জানুয়ারি (শুক্রবার) একই মাঠে দিল্লির মাওলানা সাদের অনুসারীদের ইজতেমা শুরু হওয়ার কথা রয়েছে।