ঢাকা সিটি নির্বাচনে উত্তরে তাবিথ, দক্ষিণে ইশরাক বিএনপির মেয়র প্রার্থী

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

ডিসেম্বর ৩০ ২০১৯, ২২:২৪

আগামী ৩০ জানুয়ারি অনুষ্ঠিতব্য ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র পদে উত্তরে বিএনপির মনোনয়ন পেয়েছেন দলের কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য তাবিথ আউয়াল এবং দক্ষিণে পেয়েছেন দলের সদ্য প্রয়াত ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকার ছেলে ইঞ্জিনিয়ার ইশরাক হোসেন।

শনিবার (২৮ ডিসেম্বর) সন্ধ্যায় রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে মেয়র পদে দুই প্রার্থীর নাম ঘোষণা করেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, নির্বাচন সুষ্ঠু হবে বলে আমরা মনে করি না তারপরও আন্দোলনের অংশ হিসেবে আমরা দুই সিটি করপোরেশন নির্বাচনে অংশ নিচ্ছি। আমরা মনে করি এই নির্বাচনের মাধ্যমে আমরা জনগণের কাছে পৌঁছাতে সক্ষম হব জনগণের কাছে যাওয়ার একটি সুযোগ পাবো।

বিএনপি মহাসচিব বলেন, আমাদের ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রার্থী ইশরাক হোসেন তার একটি পরিচয় আছে তিনি আমাদের যে সাবেক মেয়র সাদেক হোসেন খোকার ছেলে। যদি তিনি একেবারেই নতুন তারপর আমরা মনে করছি নতুনদের মধ্যে তার একটি বড় আকর্ষণ প্রভাব থাকবে। একই সাথে তিনি উচ্চশিক্ষিত এবং আপনাদের সাথেও হয়তো তার কথা হয়েছে আমার মনে হয় আপনারাও তাকে পছন্দ করেছেন। এ সময় তিনি ঢাকা মহানগর উত্তর সিটি করপোরেশনের মনোনয়নপ্রাপ্ত তাবিথ আউয়ালের সম্পর্কে বলতে গিয়ে বলেন আমি তোমার একজন যোগ্য প্রার্থী এর প্রমাণ সে ইতিপূর্বে দিয়েছেন তাই আমরা দলীয়ভাবে মনে করেছি তারা নির্বাচনের জন্য যোগ্য প্রার্থী।

তাবিথ আউয়াল বলেন, আমি বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির স্থায়ী কমিটি ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে ধন্যবাদ জানাচ্ছি আমাকে ঢাকা উত্তরের মেয়র পদে নির্বাচন করার সুযোগ করে দেওয়ার জন্য। একই সাথে স্মরণ করছি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে।

তিনি বলেন, আগামীর বাংলাদেশ, রাজনীতির ভবিষ্যৎ ও ঢাকা সিটির গড়তে তরুণদের ওপর আস্থা রাখা যায় দল তা রেখেছে। আমাদের প্রথমে কাজ হবে দেশেত সার্বিক পরিস্থিতি অবনতির চলে যাচ্ছে সেখানে একটা উন্নয়ন আনা।

দেশবাসী ও দলের সিনিয়র নেতা প্রার্থনা করে প্রকৌশলী ইশরাক হোসেন বলেন, আমাদের জন্য সকলেই দোয়া করবেন আমরা যেনো আমাদের সঠিক দায়িত্ব পালন করতে পারি। আমরা দীর্ঘ সময় ধরে আন্দোলন সংগ্রামে আছি জনগণের ভোটাধিকার ও ক্ষমতার ভারসাম্য ফিরিয়ে আনার। আর সেটি একমাত্র সম্ভব যদি দেশনেত্রী খালেদা জিয়াকে মুক্ত কর‍তে পারি। সেই আন্দোলনের অংশ হিসেবে দল সিদ্ধান্ত নিয়েছে সিটি নির্বাচনে অংশগ্রহণ করবে। আমরা এই সুযোগটা কাজে লাগাবো মানুষের দুয়ারে পৌছাবো। নগরবাসী উদ্দুদ্ধ করবো এখন যে এক দলীয় শাসন ব্যবস্থা কায়েম হয়েছে এটা মুক্তিযুদ্ধের চেতনার পরিপন্থি।

তিনি বলেন, নবীন প্রবীণদের সম্বনয়ে আমাদের এই সংকটের থেকে উত্তরনের ঘটতে হবে। আজকে বিশ্বে বসবাসে অযোগ্য নগরীতে পরিনত হয়েছে ঢাকা। আমাদের লক্ষ্য হবে ঢাকাকে নূন্যতম বসবাস যোগ্য নগরী হিসেবে গড়ে তোলা। প্রযুক্তকে কাজে লাগিয়ে কিভাবে দেশের উন্নায়ন করতে হয় আমাদের জানা আছে।

তিনি আরো বলেন, ঢাকা নগরীকে উন্নয়নে যে অর্থরিটি দেওয়া আছে এতে ঢাকার উন্নয়ন সম্ভব না। ঢাকে অবশ্যই একটা মেট্রোপলিটিন সরকার অথবা নগর সরকারের আদলে ঢেলে সাজাতে হবে।

এর আগে, বিকেল সাড়ে ৪টায় বিএনপির মনোনয়ন বোর্ডের সদস্যরা বৈঠকে বসেন। বৈঠক শেষে মেয়র পদে তিন মনোনয়নপ্রত্যাশীর সাক্ষাৎ নেন তারা। এ সময় লন্ডন থেকে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান স্কাইপে যুক্ত হয়ে দুই প্রার্থীকে পরামর্শ দেন।

মনোনয়ন বোর্ডের সদস্যদের মধ্যে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, জমিরউদ্দীন সরকার, নজরুল ইসলাম খান, গয়েশ্বর চন্দ্র রায়, মির্জা আব্বাস, আমীর খসরু মাহমুদ চৌধুরী, ড. আব্দুল মঈন খান, ইকবাল হাসান মাহমুদ টুকু ও সেলিমা রহমান উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, শুক্রবারই দক্ষিণে বিএনপির মেয়র প্রার্থী ইঞ্জিনিয়ার ইশরাক হোসেনই বলে জানিয়েছিলেন দলটির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি জানান, যেহেতু দক্ষিণে আমাদের অন্য কোনো প্রার্থী নেই তাই ইঞ্জিনিয়ার ইশরাক হোসেন আমাদের চূড়ান্ত প্রার্থী মনোনীত করা হয়েছে।