‘৬০ কোটি খরচ’ হওয়ার সংবাদ অসত্য, মামলার হুমকি মন্ত্রীর

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

ডিসেম্বর ১৯ ২০১৯, ১৯:০৮

‘রাজাকারের তালিকা করতে ৬০ কোটি টাকা খরচ’ হওয়ার খবরটিকে অসত্য বলে দাবি করেছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। এ শিরোনামে  যেসব গণমাধ্যম  সংবাদ প্রচার করেছে, তাদেরকে সংবাদটি প্রত্যাহারের আহ্বান জানিয়ে নিঃশর্ত ক্ষমা চাইতে বললেন।  সংশ্লিষ্ট গণমাধ্যমগুলো ক্ষমা চেয়ে সংবাদটি প্রত্যাহার না করলে তাদের বিরুদ্ধে মামলা করবেন বলেও হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা সূফি আব্দুল্লাহ হিল মারুফ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, রাজাকারের তালিকা করতে ৬০ কোটি টাকা খরচ’ একটি অসত্য সংবাদ।

মন্ত্রী বলেন, এ তালিকা তৈরির জন্য  কোনও অর্থ বরাদ্দ দেওয়া হয়নি বা বরাদ্দ চাওয়াও হয়নি।  কাজেই কোনও খরচের প্রশ্নই আসে না। এটি একটি অসত্য তথ্য।  এ ধরনের অসত্য সংবাদ প্রকাশ বা প্রচার থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ করেছেন তিনি।

সংশ্লিষ্ট গণমাধ্যমগুলো সংবাদটি প্রত্যাহার করে আগামী ২৫ ডিসেম্বরের মধ্যে নিঃশর্ত ক্ষমা না চাইলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী।

স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের  প্রতিবাদ

এদিকে ৬০ কোটি টাকা খরচের বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় অবগত বলে অন্য একটি বিবৃতিতে মন্ত্রণালয় থেকে জানানো হয়। বৃহস্পতিবার বিবৃতিটি গণমাধ্যমে পাঠানো হয়।
‘৬০ কোটি খরচ ’ অসত্য, মামলার হুমকি মন্ত্রীর

এতে  বলা হয়েছে, গত ১৮ ডিসেম্বর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে অনুষ্ঠিত হয়। সেখানে প্রায় ১০০ সাংবাদিক উপস্থিত ছিলেন। এসময় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। সেখানে তিনি রাজাকারের তালিকা তৈরির ব্যয় সম্পর্কে কোনকিছু বলেননি। কোনো কোনো গণমাধ্যম উদ্দেশ্যে প্রণোদিতভাবে এ ধরনের সংবাদ প্রচার করেছে। যা অনভিপ্রেত।

এ বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় অবগত নয়। এধরনের অসত্য সংবাদ প্রচার ও প্রকাশ করা থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ঠ সবাইকে অনুরোধ জানিয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়।