এনআরসি নিয়ে মাহাথিরের নিন্দা, ভারতের ক্ষোভ

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

ডিসেম্বর ২২ ২০১৯, ০২:২০

সম্প্রতি ভারতীয় সংবিধানের উভয়কক্ষে পাশ হওয়া মুসলিম বিরোধী বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইনের তীব্র নিন্দা জানিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মাদ। গতকাল শুক্রবার শুক্রবার কুয়ালালামপুর সম্মেলন উপলক্ষে দেয়া এক ভাষণে ভারতের নাগরিকত্ব আইন নিয়ে কথা বলতে গিয়ে এ নিন্দা জানান মাহাথির।

তবে মাহাথিরের নিন্দা প্রকাশের ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে ভারত। এ ঘটনায় ভারতে নিযুক্ত মালয়েশিয়ান কূটনীতিককেও তলব করা হয়েছে।

টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়, ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় সেদেশে নিযুক্ত মালয়েশিয়ার চার্জ দ্য অ্যাফেয়ার্সকে তলব করে তাদের প্রধানমন্ত্রীর মন্তব্য অগ্রহণযোগ্য এবং ভারতের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ বলে জানিয়েছে।

মাহাথির মোহাম্মাদ ভুল তথ্যের ভিত্তিতে নাগরিকত্ব আইন সম্পর্কে মন্তব্য করেছেন বলে ভারত দাবি করেছে।

শুক্রবার কুয়ালালামপুর সামিট-২০১৯ এ দেয়া এক ভাষণে ভারতের নাগরিকত্ব আইন নিয়ে প্রশ্ন তুলে মাহাথির মোহাম্মাদ বলেছিলেন, কোনো সমস্যা ছাড়াই তো ধর্ম-বর্ণ নির্বিশেষ ভারতের নাগরিকরা গত ৭০ বছর ধরে একসঙ্গে বসবাস করছেন। তাহলে এখন এই আইনের প্রয়োজন কি? উল্টো আমরা দেখছি এই আইনের বিরোধিতা করে ভারতে বিক্ষোভ-সংঘাতে মানুষ মারা যাচ্ছে।

নাগরিকত্ব আইনে ধর্ম টেনে আনাকে নিন্দা জানিয়ে সম্মেলনে মাহাথির আরো বলেন, আমি দুঃখিত আমাকে এটা বলতে হচ্ছে যে, ধর্মনিরপেক্ষ রাষ্ট্র হিসেবে পরিচিত ভারত কিছু মুসলিমের নাগরিকত্ব কেড়ে নেয়ার চেষ্টা করছে।